বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High court: ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি পেতে চলেছে কলকাতা হাইকোর্ট, আগামিকাল শপথগ্রহণ

Calcutta High court: ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি পেতে চলেছে কলকাতা হাইকোর্ট, আগামিকাল শপথগ্রহণ

কলকাতা হাইকোর্ট।

বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের অবসরের পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি শিবজ্ঞানম আগামী ৩১ মার্চ থেকে দায়িত্ব গ্রহণ করবেন। এদিন কলকাতা হাইকোর্টে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অবসর নিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। কলকাতা হাইকোর্টের পরবর্তী ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হতে চলেছেন টিএস শিবজ্ঞানম। আগামী শুক্রবার ৩১ মার্চ থেকে তিনি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন। কেন্দ্রীয় সরকারের তরফে ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি-সহ তিন বিচারপতির কলেজিয়াম কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি শিবজ্ঞানমের নাম সুপারিশ করে। সেই মর্মে সম্মতি জানায় কেন্দ্র। এরপরেই কেন্দ্রীয় আইনমন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে শিবজ্ঞানমের নাম ঘোষণা করে।

বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের অবসরের পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি শিবজ্ঞানম আগামী ৩১ মার্চ থেকে দায়িত্ব গ্রহণ করবেন। এদিন কলকাতা হাইকোর্টে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অন্যদিকে, বিচারপতি শিবজ্ঞানম এক বছরেরও বেশি সময় ধরে কলকাতা হাইকোর্টে বিচারপতি হিসেবে কাজ করছেন। বিচারপতি শিবজ্ঞানমের জন্ম তামিলনাড়ুতে। আইনের ডিগ্রী পাশ করার পর আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন ১৯৮৬ সালে। দীর্ঘ ২৩ বছর ধরে আইনজীবী থাকার পর তিনি ২০০৯ সালে মাদ্রাজ হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে হিসেবে তাঁর পথ চলা শুরু হয়। ১২ বছর মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি হিসাবে কাজ করেন। এরপর ২০২১ সালের অক্টোবর তিনি কলকাতায় হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন. প্রধান বিচারপতির পর তিনি কলকাতায় হাইকোর্টের দ্বিতীয় প্রবীণ বিচারপতি হওয়ায় তাঁকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি করার সুপারিশ করে সুপ্রিম কোর্ট কলেজিয়াম।

বিচারপতি শিবজ্ঞানম বেশ কয়েকটি মামলায় গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করেছেন। সম্প্রতি বিচারপতি রাজশেখর মান্থার এজলাস বয়কট করেছিলেন হাইকোর্টের আইনজীবীরা। এরপরে আদালত অবমাননার রুল জারি করেছিলেন বিচারপতি রাজশেখর মা। সেই রুলের বিচার করেছে বিচারপতি শিবজ্ঞানমের নেতৃত্বে বৃহত্তর বেঞ্চ। পর্যবেক্ষণে তিনি জানিয়েছিলেন, ‘আইনজীবীরা করেছেন তাতে বিচারের মান এবং মর্যাদা ক্ষুন্ন হয়।’ প্রসঙ্গত, ২০২৫ সালের ১৫ সেপ্টেম্বর অবধি মেয়াদ রয়েছে বিচারপতি শিবজ্ঞানমের।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কলোরাডো প্রাইমারি ব্যালট মামলায় মার্কিন সুপ্রিম কোর্টের রায় ট্রাম্পের পক্ষে! ধরমশালাতে পাহাড়ের কোলে ছুটির মেজাজে জেমস অ্যান্ডারসন, উপভোগ করলেন ‘রিকভারি ডিপ’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল আম্বানিদের অনুষ্ঠানে মেয়ের মুখ দেখালেন রানি! জন্মের ৮ বছর পর দেখা মিলল আদিরার ভরা রাস্তায় অ্যাসিড হামলা! কর্ণাটকে আহত ৩ ছাত্রী, গ্রেফতার অভিযুক্ত যুবক সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.