বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হলদিয়া বন্দর আধুনিকীকরণে হাত দেবে আদানি গ্রুপ, প্রথমবার বিনিয়োগ রাজ্যে
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও গৌতম আদানি। ফাইল ছবি। (ANI)

হলদিয়া বন্দর আধুনিকীকরণে হাত দেবে আদানি গ্রুপ, প্রথমবার বিনিয়োগ রাজ্যে

  • বন্দরের দুই নম্বর বার্থকে আরও উন্নত এবং আধুনিক করার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। এই বার্থ উন্নয়নের কাজে হাত দেবে আদানি গ্রুপ।

আধুনিকীকরণ হচ্ছে হলদিয়া বন্দরের। এরজন্য ইতিমধ্যেই টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তিনটি বিডারের টেন্ডার পেয়েছে দেশের অন্যতম বেসরকারি পোর্ট অপারেটর সংস্থা আদানি গ্রুপ। বন্দরের দুই নম্বর বার্থকে আরও উন্নত এবং আধুনিক করার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। এই বার্থ উন্নয়নের কাজে হাত দেবে আদানি গ্রুপ। অর্থাৎ রাজ্যে প্রথম বার বিনিয়োগ করতে চলেছে আদানি গ্রুপ।

আগামী আড়াই বছরের মধ্যে এই কাজ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। যারজন্য মোট ২৯৪ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে বলে হলদিয়া বন্দর সূত্রে জানা গিয়েছে। এ বিষয়ে আলোচনার জন্য গত বৃহস্পতিবার নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন গৌতম আদানির ছেলে করণ আদানি। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার পাশাপাশি তিনি মুখ্যসচিবের সঙ্গেও বৈঠক করেছেন। নবান্ন সূত্রে খবর, আধ ঘণ্টারও বেশি সময় ধরে এই বৈঠক চলছে।

আদানি গ্রুপ যে এ রাজ্যে বিনিয়োগ করতে চলেছে তার ইঙ্গিত পাওয়া গিয়েছিল গত বছরে। গত ডিসেম্বরে নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে ইঙ্গিতপূর্ণ টুইট করেছিলেন গৌতম আদানি।

হলদিয়া বন্দর সূত্রে খবর, দুই নম্বর বার্থে বসানো হবে স্বয়ংক্রিয় লোডিং মেশিন। যার সাহায্যে অতি সহজে জাহাজ থেকে মাল ওঠানামা করানো সম্ভব হবে। এর আগে রাজ্যে কোনওদিন বিনিয়োগ করেনি দেশের অন্যতম বড় বেসরকারি সংস্থা আদানি গ্রুপ। তবে আদানি গ্রুপের মত দেশের অন্যতম বড় বেসরকারি সংস্থা রাজ্যে বিনিয়োগ করলে অন্যান্য বড় বড় বেসরকারি সংস্থাও রাজ্যে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠবে বলে মনে করছে রাজ্য সরকার।

বন্ধ করুন