বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌বাসে বর্ধিত ভাড়া নেওয়া চলবে না, কড়া নির্দেশিকা রাজ্যের
 ছবি: পিটিআই। (PTI)
 ছবি: পিটিআই। (PTI)

‌বাসে বর্ধিত ভাড়া নেওয়া চলবে না, কড়া নির্দেশিকা রাজ্যের

২০২০ সালের ৩০ ডিসেম্বর বৈঠকে যে ভাড়া নির্ধারিত করা হয়েছিল, সেই মূল্যেই ভাড়া নিতে হবে।

এখনও পর্যন্ত বাস ভাড়া বাড়ানোর ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সরকার। কিন্তু অনেক রুটেই বাস ভাড়া বাড়ানো হয়েছে। এই ব্যাপারে রাজ্য সরকারের কাছে নানা অভিযোগ এসেছে। যাত্রীদের কাছ থেকে যাতে বর্ধিত ভাড়া না নেওয়া হয়, সেজন্য কড়া নির্দেশিকা জারি করল রাজ্যের পরিবহণ দফতর।

পাবলিক ভেহিকেলস দফতরের অফিস অফ ডিরেক্টরেটের তরফে বাস মালিকদের চিঠি পাঠানো হয়েছে। অফিস অফ ডিরেক্টরেটের তরফে জানানো হয়েছে, গত বছরের ডিসেম্বর মাসে আরটিএ বোর্ডের বৈঠকে যে ভাড়ার তালিকা তৈরি করা হয়েছে, সেই তালিকা মেনে চলতে অনুরোধ করা হচ্ছে। নাহলে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়া হবে। কয়েকদিন আগেই রাজ্য সরকারের তরফে অভিযোগ এসেছিল, প্রতি ধাপে বাস ভাড়া ২ থেকে ৫ টাকা বাড়ানো হয়েছে। যাত্রীদের এই অভিযোগের প্রেক্ষিতে এবার ৫টি বাস মালিক সংগঠনকে চিঠি দিল রাজ্য সরকার।

দীর্ঘদিন ধরেই পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে বাস মালিকরা দাবি জানিয়ে আসছিল, বাসভাড়া বৃদ্ধি করতে হবে। কিন্তু সরকারের তরফে যাত্রীদের অসুবিধার কথা মাথায় রেখে বাস ভাড়া বাড়ানো হয়নি। এই নিয়ে বাস মালিকরা প্রথম দিকে রাস্তায় বাস না নামানোর সিদ্ধান্ত নিলেও পরে রাস্তায় বাস নামায়। তবে তাঁরা এখনও তাঁদের আগের অবস্থানেই অনড় রয়েছে যে বাস ভাড়া বাড়াতে হবে। এর আগে গত বছর লকডাউনের সময়ে দীর্ঘদিন বাস চলাচল বন্ধ ছিল। পরে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর আরও বেশ কিছুদিন বাস চলাচল বন্ধ রাখা হয়েছিল।

বন্ধ করুন