বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Adenovirus: উদ্বেগজনক অ্যাডিনো ! ফিভার ক্লিনিক খোলা ২৪ ঘণ্টা, ছুটি বাতিল স্বাস্থ্যকর্মীদের

Adenovirus: উদ্বেগজনক অ্যাডিনো ! ফিভার ক্লিনিক খোলা ২৪ ঘণ্টা, ছুটি বাতিল স্বাস্থ্যকর্মীদের

শুধুমাত্র বিসি রায় শিশু হাসপাতালেই ৪৫জন শিশুর মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী গত ২ মাসে অ্যাডিনো ভাইরাস, নিউমোনিয়া এবং শ্বাসকষ্টে রাজ্য ১১২ জন শিশুর মৃত্যু হয়েছে। রবিবার রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ জন শিশুর।

ক্রমশ উদ্বেগজনক জায়গায় পৌঁছে যাচ্ছে অ্যাডিনো সংক্রমণ। এই ভাইরাসে আক্রান্ত হয়ে একের পর এক শিশু মৃত্যুর খবর আসছে। এই পরিস্থিতিতে শিশুচিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত সমস্ত স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল করল রাজ্য সরকার।

মঙ্গলবার স্বাস্থ্যদফতরের থেকে এক নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকা বলা হয়েছে ২৪ ঘণ্টাই খোলা থাকবে হাসপাতালের ফিভার ক্লিনিক। চিকিৎসায় যাতে কোন রকমও ঘাটতি না পড়ে, সে জন্য বাতিল করা হয়েছে সমস্ত স্বাস্থ্যকর্মীদের ছুটি।

স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী গত ২ মাসে অ্যাডিনো ভাইরাস, নিউমোনিয়া এবং শ্বাসকষ্টে রাজ্য ১১২ জন শিশুর মৃত্যু হয়েছে। রবিবার রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ জন শিশুর। বেসরকারি হিসাবে, শুধুমাত্র বিসি রায় শিশু হাসপাতালেই ৪৫জন শিশুর মৃত্যু হয়েছে। এই পরিস্থিতে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে ছুটি বাতিল করা হয়েছে সব সরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের।

হাসপাতালে যাতে অক্সিজেনের অভাব না থাকে তার জন্য ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এছাড়া নবান্ন থেকে ১০ দফার পরামর্শ দেওয়া হয়েছে সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকে। হাসপাতালের ক্লিনিকগুলিতে সর্দি-কাশি, শ্বাসকষ্টে আক্রান্ত শিশুদের জন্য ২৪ ঘণ্টা খোলা রাখার কথা বলা হয়েছে। যে হাসপাতালগুলিতে শিশুবিভাগ আছে সেখানে আলাদা আউটডোর চালু করার কথা বলা হয়েছে। যাতে সাধারণ বহির্বিভাগে এই রোগীদের অপেক্ষা করতে না হয়। এছাড়া হাসপাতালের প্রধান বা অধ্যক্ষের অনুমতি ছাড়া শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত শিশুদের রেফার করা যাবে না। এছাড়া নবান্নের পরামর্শে বলা হয়েছে, এই রোগটির সম্পর্কে নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাতে যুক্ত করতে হবে বেসরকারি হাসপাতালগুলিকেও।

বাংলার মুখ খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.