বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Adi Ganga: আড়াই বছরের মধ্যে নতুন জীবন পাবে আদি গঙ্গা,নদী রক্ষায় বিরাট প্রকল্প

Adi Ganga: আড়াই বছরের মধ্যে নতুন জীবন পাবে আদি গঙ্গা,নদী রক্ষায় বিরাট প্রকল্প

গঙ্গার প্রতি অনেকেরই বিশেষ আবেগ থাকে। প্রতীকী ছবি ( AFP) (AFP)

অনেকের মতে ১৫-১৭ শতকে এই আদি গঙ্গা ছিল গঙ্গার মূল প্রবাহ। তবে পরবর্তী সময়ে সেই ধারা শুকিয়ে যায়। বর্তমানে তা ক্ষীণস্রোতা। ১৮ শতকে ব্রিটিশ ঔপনিবেশিক সরকার আদি গঙ্গার পুরানো শাখা টলি নালা সংস্কারে উদ্যোগী হয়েছিল।

এবার কেন্দ্রীয় গঙ্গা কমিশনের বৈঠকে আদি গঙ্গার সংস্কারের প্রসঙ্গ উঠেছিল বলে খবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই আদি গঙ্গার সংস্কারের ব্যাপারে ইতিবাচক বক্তব্য রেখেছিলেন। এবার কলকাতা পুরসভা এই আদি গঙ্গার সংস্কার নিয়ে বড় আশার কথা জানিয়েছে। ৬৫৩ কোটি টাকায় এই আদিগঙ্গা সংস্কার করা হবে বলে পুরসভা সূত্রে খবর। কেন্দ্রীয় সরকারের অর্থ সহায়তায় নদীর জলকে পরিষ্কার করা, নাব্যতা বৃদ্ধি করা, জোয়ারের সময় বান নিয়ন্ত্রণের সুব্যবস্থা করার মতো বড় পরিকল্পনা নেওয়া হচ্ছে আদি গঙ্গাকে কেন্দ্র করে।

নমামি গঙ্গে প্রকল্পের আওতায় ন্য়াশানাল মিশন ফর ক্লিন গঙ্গা প্রকল্পের আওতায় এই বিপুল অর্থ বরাদ্দ করা হয়েছে বলে খবর। আড়াই বছরের মধ্যে এই কাজ শেষ করার টার্গেট নেওয়া হয়েছে।

নিঃসন্দেহে বড় প্রকল্প। বদলে যেতে পারে আদি গঙ্গার চালচিত্র। এদিকে জোয়ারের সময় কালীঘাটের নীচু এলাকায় আদি গঙ্গার জল ঢুকে যায়। সমস্যা মেটানোর জন্য নানা সময় কিছু কাজ হয়েছে। এই প্রকল্পের আওতায় বিরাট কর্মযজ্ঞ করা হবে বলে খবর। ২৩.৬ কিমি এলাকাজুড়ে ইঞ্জিনিয়ারিংয়ের কাজ করা হবে। তিনটি প্ল্যান্টও তৈরি করা হবে। সাতটি পাম্পিং স্টেশন, ৫টি মিনি পাম্পিং স্টেশন তৈরি হবে। ১১টি পাম্পিং স্টেশনের সংস্কার করা হবে বলেও খবর।

আইআইটি রুরকি, বেঙ্গল স্টেট ম্যানেজমেন্ট গ্রুপের মাধ্যমে কলকাতা পুরসভা ডিপিআর তৈরি করেছে। তার প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৯৩৪.৭ কোটি টাকা। এদিকে এর আগে পরিবেশবিদ সুভাষ দত্ত এনিয়ে মামলা করেছিলেন। তার জেরে ন্যাশানাল গ্রিন ট্রাইবুনালের তরফে এনিয়ে নির্দেশ জারি করা হয়। তার ভিত্তিতে নমামি গঙ্গে প্রকল্পের আওতায় আদি গঙ্গার সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে।

এদিকে অনেকের মতে ১৫-১৭ শতকে এই আদি গঙ্গা ছিল গঙ্গার মূল প্রবাহ। তবে পরবর্তী সময়ে সেই ধারা শুকিয়ে যায়। বর্তমানে তা ক্ষীণস্রোতা। ১৮ শতকে ব্রিটিশ ঔপনিবেশিক সরকার আদি গঙ্গার পুরানো শাখা টলি নালা সংস্কারে উদ্যোগী হয়েছিল। সাগরগামী জাহাজগুলি যাতে সহজেই যাতায়াত করতে পারে তার জন্য়ই এই উদ্যোগ। মূলত সেই সময় বাণিজ্যতরীগুলো যাতে সহজেই যাতায়াত করতে পারে সেকারণেই এই ব্যবস্থা নেওয়া হয়েছিল।

এদিকে পরবর্তী সময় ক্রমেই মজে যেতে শুরু করে আদি গঙ্গা। বহু ঘাট হারিয়ে যায়। ১৯৬০ সাল নাগাদ আদিগঙ্গা কার্যত বড় নর্দমার রূপ নেয়। সেই আদিগঙ্গাকে বাঁচাতেই এবার বড় উদ্যোগ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের আজকের দিনটি কেমন কাটবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.