বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ব্রাত্যের বাড়ির সামনে বিক্ষোভের আগে 'গ্রেফতার', মুচলেকা দিয়ে ছাড় শিক্ষক নেতার
মইদুল ইসলাম।

ব্রাত্যের বাড়ির সামনে বিক্ষোভের আগে 'গ্রেফতার', মুচলেকা দিয়ে ছাড় শিক্ষক নেতার

  • বেতনবৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষক ঐক্য মঞ্চের সদস্যরা। সংগঠনের একাধিক সদস্যকে উত্তরবঙ্গে বদলির অভিযোগ ওঠে রাজ্য সরকারের বিরুদ্ধে।

‌পুলিশের কাছে রীতিমতো মুচলেকা দিয়ে ছাড়া পেলেন শিক্ষক ঐক্য মঞ্চের যুগ্ম সম্পাদক মইদুল ইসলাম। মুচলেকায় তাঁদের লিখতে হল, বেলেঘাটায় ঢুকতে গেলে স্থানীয় প্রশাসনকে তাঁদের জানাতে হবে। পুলিশের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তুলেছেন মইদুল।

বেতনবৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষক ঐক্য মঞ্চের সদস্যরা। সংগঠনের একাধিক সদস্যকে উত্তরবঙ্গে বদলির অভিযোগ ওঠে রাজ্য সরকারের বিরুদ্ধে। ৬ জন শিক্ষক-সহ মইদুলকে উত্তরবঙ্গে বদলি করা হয়। চুক্তিভিত্তিক শিক্ষক ও শিক্ষিকাদের বদলির প্রতিবাদ জানাতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়িতে দেখা করতে চেয়েছিলেন মইদুল। কিন্তু তাঁকে দেখা করতে দেওয়া হয়নি। আজ ব্রাত্য বসুর বাড়ি ঘেরাওয়ের কর্মসূচি ছিল তাঁর। কিন্তু রবিবার সন্ধ্যায় জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয় মইদুলকে। এরপরে তাঁকে গ্রেফতার করে বেলেঘাটা থানার পুলিশ। পুলিশের বিরুদ্ধে অভিযোগ, সারা রাত হোটেল বন্দি করে রাখা হয়েছিল মইদুলকে। রাতভর বন্দি রাখার পর সকালে লালবাজারে মইদুলকে নিয়ে যায় পুলিশ। সেখানেই মইদুলকে দিয়ে মুচলেকা লিখিয়ে নেওয়া হয়।

এই প্রসঙ্গে শিক্ষক ঐক্য মঞ্চের এই নেতা জানান, পুলিশের কাছে তাঁকে মুচnsকা দিতে হয়েছে যে বেলেঘাটার কোনও হোটেলে তিনি থাকতে পারবেন না। তাঁর অভিযোগ, রাত পর্যন্ত তাঁকে কোনও খেতে দেওয়া হয়নি। মইদুলের স্ত্রী এই প্রসঙ্গে জানান, ‘‌যে সব শিক্ষককে বদলি করা হয়েছে, তাঁদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন মইদুল। তখন বেলেঘাটার নন্দী হাউস থেকে মইদুলকে নিয়ে যাওয়া হয়। কিন্তু কী কারণে নিয়ে যাওয়া হয়েছে, তা আমাকে বলা হয়নি।’‌

বন্ধ করুন