বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফাঁকা রয়েছে আসন, কলেজে স্নাতকস্তরে ফের ভর্তি প্রক্রিয়া শুরুর নির্দেশ
ফের স্নাতকস্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হবে কলেজে (ছবিটি প্রতীকী, সৌজন্য দীপক গুপ্ত/হিন্দুস্তান টাইমস)
ফের স্নাতকস্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হবে কলেজে (ছবিটি প্রতীকী, সৌজন্য দীপক গুপ্ত/হিন্দুস্তান টাইমস)

ফাঁকা রয়েছে আসন, কলেজে স্নাতকস্তরে ফের ভর্তি প্রক্রিয়া শুরুর নির্দেশ

  • এই নির্দেশনামার জেরে কলেজে ভর্তির ক্ষেত্রে নতুন করে দরজা খুলছে পড়ুয়াদের কাছে।

এবার শিক্ষা দফতরের পক্ষ থেকে নয়া নির্দেশিকা।  কলেজে ভর্তির সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আগামী ২৬শে নভেম্বর পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। কারণ হিসাবে যেটা বলা হচ্ছে রাজ্য়ের বিভিন্ন কলেজে স্নাতকস্তরে প্রচুর আসন এখনও ফাঁকা রয়েছে। শিক্ষাদফতরের কাছে এই খবর যায়। এদিকে সেই আসনগুলি এখনই ভর্তি করতে না পারলে পরবর্তী সময় সমস্যা হতে পারে। সেকারণে নতুন করে অনলাইন ভর্তি প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে কবে থেকে এই নতুন করে ভর্তি প্রক্রিয়া শুরু হবে তা নিয়ে এখনও কোনও নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। তবে এই নির্দেশনামার জেরে কলেজে ভর্তির ক্ষেত্রে নতুন করে দরজা খুলছে পড়ুয়াদের কাছে।

তবে এখানে একটি প্রশ্নও উঠছে এই নয়া নির্দেশনামার সঙ্গে। গত ১লা অক্টোবর থেকে ক্লাস শুরু হয়ে গিয়েছে। সেক্ষেত্রে মাস দুয়েক পরে যারা ভর্তি হবেন স্বাভাবিকভাবেই তারা কিছুটা সমস্যায় পড়বেন। ক্লাসের সঙ্গে তাল মেলাতে তারা হোঁচট খেতে পারেন। এর সঙ্গেই সিলেবাস শেষ করার ক্ষেত্রেও তাদের সমস্যা হতে পারে বলে মনে করছেন অনেকেই। তবে যারা ভর্তি হতে পারেননি তাদের কিছুটা হলেও সুযোগ বাড়ল। 

এদিকে এবার কোভিড পরিস্থিতির জেরে প্রভাব পড়েছে শিক্ষাবর্ষেও। মাস তিনেক পিছিয়ে গিয়েছে শিক্ষাবর্ষ। এদিকে ইউজিসির তরফে আগেই নির্দেশ দেওয়া হয়েছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইন বা অফলাইন যেভাবেই হোক ভর্তি প্রক্রিয়া শেষ করতেই হবে। এর সঙ্গেই অক্টোবরের প্রথম সপ্তাহ অর্থ্যাৎ ১লা অক্টোবর থেকে ক্লাস শুরুর কথা বলা হয়েছিল। তবে রাজ্যের ক্ষেত্রে বিশেষ পরিস্থিতিতে আসন পূরণ করার জন্য নতুন ভর্তির নির্দেশনামায় মোটের ওপর সুবিধা হবে ছাত্রছাত্রীদেরই। 

 

বন্ধ করুন