বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC scam: SSC’তে গ্রুপ সি ও ডি নিয়োগে দুর্নীতি নিয়ে বিস্ফোরক দাবি করলেন বাগ কমিটির সদস্য
এসএসসির গ্রুপ ডি এবং সি প্রার্থীদের আন্দোলন। ফাইল ছবি

SSC scam: SSC’তে গ্রুপ সি ও ডি নিয়োগে দুর্নীতি নিয়ে বিস্ফোরক দাবি করলেন বাগ কমিটির সদস্য

  • এসএসসিতে পুরোটাই নিয়ম বহির্ভূতভাবে নিয়োগ হয়েছিল। অধিকাংশ যোগ্য প্রার্থীদের প্যানেলে নাম আসেনি। সেই সমস্ত প্রার্থীদের আবার আবেদন করার জন্য এসএসসি থেকে বলা হয়েছিল। শুধু তাই নয়। পার্থ চট্টোপাধ্যায়ের তৈরি করা কমিটি নিয়েও খোলাসা করেছেন আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায়।

এসএসসি দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পরেই একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে। এসএসসির গ্রুপ সি ও ডি’তে নিয়োগে দুর্নীতির তদন্তের নেতৃত্বে রয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বাধীন কমিটি। কলকাতা হাইকোর্টের নির্দেশে এসএসসির গ্রুপ ডি এবং গ্রুপ সি নিয়োগ-সহ একাধিক মামলার তদন্ত করছে সিবিআই। কীভাবে নিয়োগে দুর্নীতি হয়েছিল তা খোলাসা করলেন বাগ কমিটির অন্যতম সদস্য আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায়।

তিনি জানিয়েছেন, এসএসসিতে পুরোটাই নিয়ম বহির্ভূতভাবে নিয়োগ হয়েছিল। অধিকাংশ যোগ্য প্রার্থীদের প্যানেলে নাম আসেনি। সেই সমস্ত প্রার্থীদের আবার আবেদন করার জন্য এসএসসি থেকে বলা হয়েছিল। শুধু তাই নয়। পার্থ চট্টোপাধ্যায়ের তৈরি করা কমিটি নিয়েও খোলাসা করেছেন আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘পার্থ চট্টোপাধ্যায় যে কমিটি তৈরি করেছিলেন সেই কমিটি সেই সময় গ্রুপ সি ও গ্রুপ ডি’র নিয়োগ সম্পূর্ণ করেছিল। কিন্তু সেই কমিটি মোটেই নিয়ম মেনে তৈরি করা হয়নি। তাই আমরা কমিটিকে অবৈধ বলেছি।’

নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা নিয়েও বিস্ফোরক দাবি করেছেন আইনজীবী। তিনি বলেছেন, মাত্র তিন দিনের মধ্যেই অধিকাংশ নিয়োগ সম্পন্ন করা হয়েছিল। ২০২০ সালের মার্চ মাসের ১৮ থেকে ২০ তারিখের মধ্যেই বেশিরভাগ নিয়োগ সম্পন্ন হয়েছিল। ফলে নিয়োগে দুর্নীতি স্পষ্ট। এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন বাগ কমিটির অন্যতম সদস্য আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন