বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High court: CJ ও বিচারপতি মান্থার এজলাসের বাইরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে চিঠি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি। (HT_PRINT)

Calcutta High court: CJ ও বিচারপতি মান্থার এজলাসের বাইরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে চিঠি

  • শুক্রবার প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে আইনজীবীদের একটি অংশ দাবি করেছেন, প্রধান বিচারপতির ১ নম্বর কোর্ট রুম এবং বিচারপতি রাজশেখর মান্থার ১৩ নম্বর কোর্ট রুমের বাইরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। সেই সঙ্গে সিসিটিভি বসানোরও দাবি জানিয়েছেন তারা।

কলকাতায় হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজশেখর মান্থার এজলাস বয়কটের ডাক দিয়ে চিঠি দিয়েছিলেন আইনজীবীদের একাংশ। এবার প্রধান বিচারপতি এবং বিচারপতি মান্থার এজলাসের বাইরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন এবং সিসিটিভি বসানোর দাবিতে চিঠি দিলেন আইনজীবীদের অন্য একটি অংশ।

শুক্রবার প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে আইনজীবীদের একটি অংশ দাবি করেছেন, প্রধান বিচারপতির ১ নম্বর কোর্ট রুম এবং বিচারপতি রাজশেখর মান্থার ১৩ নম্বর কোর্ট রুমের বাইরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। সেই সঙ্গে সিসিটিভি বসানোরও দাবি জানিয়েছেন তারা। যদিও পুলিশ সূত্রের খবর, এই দুটি এজলাসের বাইরে আগে থেকেই সিসিটিভি বসানো রয়েছে। বৃহস্পতিবারের চিঠিতে বার কাউন্সিলের পক্ষ থেকে আইনজীবীদের একাংশ চিঠি দিয়েছিলেন। তাতে জানানো হয়েছিল, সমস্ত পুলিশ নিষ্ক্রিয়তা ও সক্রিয়তার মামলা বিচারপতি রাজশেখর মান্থার এজলাস থেকে সরিয়ে নিতে হবে। তা না হলে তারা প্রধান বিচারপতি এবং বিচারপতি রাজশেখর মান্থার এজলাস বয়কট করবেন।

চিঠিতে দাবি করা হয়েছিল, বিচারপতি রাজশেখর মান্থা একাধিক মামলায় একপক্ষের হয়ে রায় দিয়েছেন। এর পাশাপাশি তার নামে থানায় অভিযোগ রয়েছে বলে ওই আইনজীবীরা দাবি করেন। গতকাল বিচারপতি রাজশেখর মান্থার এজলাসের বাইরে এই দাবিতে বিক্ষোভ করেন আইনজীবীদের একাংশ। এরপরে আইনজীবীদের অন্য একটি অংশ কেন্দ্রীয় বাহিনী মোতায়নের দাবি জানায়। সেইসঙ্গে ওই সমস্ত আইনজীবীদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা শুরু করার জন্য প্রধান বিচারপতির কাছে আর্জি জানিয়েছেন।

যদিও হাইকোর্ট সূত্রের খবর, বৃহস্পতিবার আইনজীবীদের যে অংশ প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন তারা তৃণমূলপন্থী হিসেবে পরিচিত। অন্যদিকে, শুক্রবার আইনজীবীদের অন্য যে অংশ চিঠি দিয়েছে তারা বিজেপি এবং বামপন্থী হিসেবে পরিচিত।

বন্ধ করুন