বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ডেরেকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা শুরুর দাবি জানিয়ে AG-কে চিঠি আইনজীবীর
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

ডেরেকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা শুরুর দাবি জানিয়ে AG-কে চিঠি আইনজীবীর

  • এই ২টি ছবি প্রকাশ আদালত অবমাননার সামিল বলে দাবি করে অ্যাডভোকেট জেনারেলকে চিঠি দিয়েছেন অভিযোগকারী আইনজীবী।

বিচারপতি কৌশিক চন্দের বিরুদ্ধে টুইট করায় তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়েরের তৎপরতা শুরু করলেন কলকাতা হাইকোর্টেরই এক আইনজীবী। দেবপ্রিয়া সামন্ত নামে ওই আইনজীবী এজন্য রাজ্যের অ্যাকভোকেট জেনারেল কিশোর দত্তের কাছে কাছে আদালত অবমাননার মামলা শুরুর দাবি জানিয়েছেন। ব্যক্তিবিশেষের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানির আগে অ্যাডভোকেট জেনারেলের অনুমতি নেওয়া বাধ্যতামূলক।

গত ১৮ জুন ২টি টুইট করেন তৃণমূল সাংসদ। তাতে তিনি কয়েকটি ছবি প্রকাশ করেন। যার একটিতে বিচারপতি চন্দকে ভারতীয় জনতা পার্টির একটি কর্মসূচিতে অংশগ্রহণ করতে দেখা যাচ্ছে। অন্যটিতে তাঁকে বিজেপির আইনজীবী হিসাবে দেখা যাচ্ছে।

এই ২টি ছবি প্রকাশ আদালত অবমাননার সামিল বলে দাবি করে অ্যাডভোকেট জেনারেলকে চিঠি দিয়েছেন অভিযোগকারী আইনজীবী। তাঁর দাবি, ডেরেক ও ব্রায়েনের টুইটে আদালতের মর্যাদাকে খাটো করা হয়েছে। তাই তৃণমূল সাংসদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা শুরুর দাবি জানিয়েছেন তিনি।

বলে রাখি, নন্দীগ্রামে পুনর্গণনার দাবিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলা উঠেছে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে। তৃণমূলের দাবি, বিচারপতি চন্দ আগে বিজেপির সঙ্গে যুক্ত ছিলেন। তাই এই বেঞ্চে সুবিচার পাওয়া নিয়ে সংশয় রয়েছে তাদের মনে। এর পরই এজলাস পরিবর্তনের দাবি জানিয়ে প্রধান বিচারপতির দ্বারস্থ হন মমতা। যদিও এখনো মামলাটির শুনানি করছেন বিচারপতি চন্দ।

 

বন্ধ করুন