বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্কুল খোলা নিয়ে ফের মামলা দায়ের হাইকোর্টে, একসঙ্গে শুনানি শুক্রবার

স্কুল খোলা নিয়ে ফের মামলা দায়ের হাইকোর্টে, একসঙ্গে শুনানি শুক্রবার

ফাইল ছবি (PTI)

কিছুদিন আগেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু পাড়ায় শিক্ষালয় প্রকল্পের কথা ঘোষণা করে জানান, স্কুল পুরোপুরি স্কুলে দিতে চান মুখ্যমন্ত্রী।

‌স্কুল খোলার দাবিতে ফের মামলা হল হাইকোর্টে। এই নিয়ে চারটি মামলা দায়ের হল হাই কোর্টে। রাজ্য সরকারের তরফে ইতিমধ্যে স্কুল খোলার ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে আদালতের কী পর্যবেক্ষণ, এখন সেটাই দেখার।

জানা গিয়েছে, বৃহস্পতিবার স্কুল খোলার দাবিতে জনস্বার্থ মামলা দায়ের করেন ইছাপুর হাই স্কুলের শিক্ষক প্রিয়ঙ্কর ভট্টাচার্য। এর আগেও স্কুল খোলার দাবিতে মামলা দায়ের করা হয়েছে। সিপিআইয়ের ছাত্র সংগঠন এআইএসএফের তরফেই মামলা দায়ের করা হয়েছে। এদিন মামলাকারীর তরফে আবেদন করা হয়, দীর্ঘদিন ধরে স্কুল বন্ধের কারণে স্কুল ছুটের সংখ্যা বেড়ে গিয়েছে।

 ফের স্কুল খুলে পড়ুয়াদের স্কুলে ফেরানোর ব্যবস্থা করুক সরকার। অন্যান্যরা যারা এই বিষয়ে মামলা দায়ের করেছেন, তাঁদেরও বক্তব্য, অনলাইনের মাধ্যমে পড়াশোনা অনেক পড়ুয়ারাই ঠিকমতো মানানসই করতে পারছেন না। অনলাইন পরিকাঠামোর অভাবেই স্কুল ছুটের সংখ্যা বেড়েছে। এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেন, ‘‌সব মামলাকে একত্রিত করে আগামী শুক্রবার কলকাতা হাই কোর্টে শুনানি পর্ব শুরু হবে।’‌

উল্লেখ্য, কিছুদিন আগেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু পাড়ায় শিক্ষালয় প্রকল্পের কথা ঘোষণা করে জানান, স্কুল পুরোপুরি স্কুলে দিতে চান মুখ্যমন্ত্রী। তবে কবে স্কুলকে খোলা যায়, সেবিষয়টি মুখ্যমন্ত্রীই বলবেন। রাজ্য সরকার এই বিষয়ে চিন্তাভাবনা করছে। ধাপে ধাপে স্কুল খোলা যায় কিনা, সেবিষয়ে খতিয়ে দেখা হচ্ছে। করোনা পরিস্থিতির কথা বিচার বিবেচনা করেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বন্ধ করুন