বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্পিকারকে কটূ মন্তব্য শুভেন্দুর, বিধানসভায় স্বাধীকারভঙ্গের অভিযোগ জমা
শুভেন্দু অধিকারী।

স্পিকারকে কটূ মন্তব্য শুভেন্দুর, বিধানসভায় স্বাধীকারভঙ্গের অভিযোগ জমা

  • বিধানসভায় বারবার শৃঙ্খলা ভেঙে বিতর্কে জড়িয়েছেন নন্দীগ্রামের বিধায়ক। গত বাজেট অধিবেশনে নিয়ম ভাঙার জেরে সাসপেনশনের মুখে পড়েছিলেন তিনি। এমনকী বাদল অধিবেশনে তৃণমূল কংগ্রেস বিধায়কদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন শুভেন্দু–সহ বিজেপি বিধায়করা। 

রাজ্য বিধানসভায় একের পর এক ঘটনা ঘটেই চলেছে। কখনও ভোটাভুটিতে বিভ্রাট দেখা দেয়। আবার কখনও ভোটাভুটিতে বিজেপি ছাপ্পা দেয়। এবার শুভেন্দু অধিকারী–সহ সাত বিধায়কের সাসপেনশন উঠতেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন বিরোধী দলনেতা। তার জেরে ফের তাঁর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ আনা হল পশ্চিমবঙ্গ বিধানসভায়। এবার স্বাধিকারভঙ্গের অভিযোগ আনলেন নৈহাটির তৃণমূল কংগ্রেস বিধায়ক পার্থ ভৌমিক। আর পরিসংখ্যান বলছে, গত একবছরে তৃতীয়বার স্বাধিকারভঙ্গের নোটিশ পড়ল বিরোধী দলনেতার বিরুদ্ধে।

ঠিক কী ঘটেছে বিধানসভায়?‌ বিধানসভা সূত্রে খবর, গত ১৫ জুন বিধানসভায় মুকুল রায়ের দলত্যাগ ইস্যুতে স্পিকারকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন শুভেন্দু অধিকারী। তিনি বলেছিলেন, ‘‌স্পিকার বলছেন মুকুল রায় বিজেপিতে। আর মুকুল রায় নিজে বলছে তিনি তৃণমূল কংগ্রেসে। স্পিকার না পারছেন গিলতে না পারছেন উগরাতে। আসলে খেতেই জানে না তো খাবে কি!’‌ এই মন্তব্যের প্রেক্ষিতে বিধায়ক পার্থ ভৌমিক স্বাধিকার ভঙ্গের অভিযোগ আনলেন।

কী হল এই অভিযোগের?‌ তৃণমূল কংগ্রেস বিধায়কের আনা অভিযোগ গ্রহণ করেছেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। শুভেন্দু অধিকারীর বক্তব্য প্রিভিলেজ কমিটিতে পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে শুভেন্দুর বিরুদ্ধে তদন্ত করে রিপোর্ট দেবে প্রিভিলেজ কমিটি। বিধানসভার বিরোধী দলনেতা হওয়ার পর থেকে এই নিয়ে তৃতীয়বার শুভেন্দুর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ জমা পড়ল। এমনকী কিছুদিন আগে বিজেপিরই চার বিধায়ক শুভেন্দুর বিরুদ্ধে স্বাধিকারের অভিযোগ আনেন।

উল্লেখ্য, বিধানসভায় বারবার শৃঙ্খলা ভেঙে বিতর্কে জড়িয়েছেন নন্দীগ্রামের বিধায়ক। গত বাজেট অধিবেশনে নিয়ম ভাঙার জেরে সাসপেনশনের মুখে পড়েছিলেন তিনি। এমনকী বাদল অধিবেশনে তৃণমূল কংগ্রেস বিধায়কদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন শুভেন্দু–সহ বিজেপি বিধায়করা। যার জেরে বিজেপি বিধায়কদের সাসপেন্ড করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তবে বৃহস্পতিবারই তাঁর সাসপেনশন প্রত্যাহার হয়েছে।

বন্ধ করুন