বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Rowing At Rabindra Sarobar: আবার রোয়িং শুরু রবীন্দ্র সরোবরে, হাতিয়ার নয়া প্রযুক্তি, কী ব্যবস্থা থাকছে?‌

Rowing At Rabindra Sarobar: আবার রোয়িং শুরু রবীন্দ্র সরোবরে, হাতিয়ার নয়া প্রযুক্তি, কী ব্যবস্থা থাকছে?‌

আবার রবীন্দ্র সরোবরে চালু হল রোয়িং।

শুক্রবার লেক ক্লাবের ১০ জন সদস্য রোয়িং করেন। রোয়ারদের নিরাপত্তায় আপাতত ‘ম্যানুয়েল রেস্কিউ বোট’ রাখা হচ্ছে। রোয়িং চলাকালীন ক্লাব প্রাঙ্গণে থাকছে অ্যাম্বুলেন্স। প্রত্যেক নৌকায় রাখা হচ্ছে একটি বোর্ড। তাতে লেখা থাকছে অ্যাম্বুলেন্সের নম্বর, প্রশিক্ষকের নাম–নম্বর এবং সংশ্লিষ্ট ক্লাবের নম্বর। 

মর্মান্তিক সেই দুর্ঘটনা ঘটেছিল গত ২১ মে। দুই মায়ের কোল খালি করে দুই সন্তান পাড়ি দিয়েছিল না ফেরার দেশে। ভয়ঙ্কর কালবৈশাখী প্রাণ কেড়ে নিয়েছিল দুই রোয়িং শিক্ষার্থীর। নৌকা উল্টে রবীন্দ্র সরোবরের জলে ডুবে মৃত্যু হয়েছিল দুই বন্ধুর। কেটে গিয়েছে পাঁচ মাস। এখন আবার রবীন্দ্র সরোবরে চালু হল রোয়িং। তবে রোয়ারদের নিরাপত্তায় এবার বাড়তি সতর্ক বিভিন্ন ক্লাব কর্তৃপক্ষ। ক্লাব চত্বরে লাগানো হয়েছে লাল এবং সবুজ আলো। আর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এই আলো প্রতীকী চিহ্ন হিসেবে কাজ করবে। সূত্রের খবর, ঝড়–বৃষ্টি কিংবা বজ্রপাতের পূর্বাভাস থাকলে জ্বলে উঠবে লাল আলো। সেদিন রোয়ারদের জলে নামার অনুমতি দেবে না ক্লাব কর্তৃপক্ষ।

কিন্তু সিত্রাং ঘূর্ণিঝড়ে কী পদক্ষেপ করা হবে?‌ আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকে দক্ষিণবঙ্গে ঝড়–বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কারণ সিত্রাং ঘূর্ণিঝড় আসছে। এই বিষয়ে লেক ক্লাবের যুগ্ম সম্পাদক দেবু দত্ত বলেন, ‘‌ওইদিন খারাপ আবহাওয়ার পূর্বাভাসের জন্য ক্লাবে লাল আলো জ্বালিয়ে দেওয়া হবে। যাতে রোয়িং করা না যায়। দুর্যোগ কেটে গেলে লাল আলো নিভে ফের সবুজ হয়ে যাবে।’‌ শুক্রবার থেকে রোয়িং চালু হয়েছে রবীন্দ্র সরোবরে।

আর কী জানা যাচ্ছে?‌ লেক ক্লাব সূত্রে খবর, দু’রকম জলের নমুনা পরীক্ষা করা হয়েছে। আদৌ রবীন্দ্র সরোবরে পেট্রল চালিত উদ্ধারকারী নৌকা চালানো যাবে কি না তার সিদ্ধান্ত নেবে প্রশাসন। ৭২ ঘণ্টার মধ্যে সেই রিপোর্ট ক্লাবগুলিতে আসার কথা। অনুমতি মিললে লেক ক্লাব, ক্যালকাটা রোয়িং ক্লাব এবং বেঙ্গল রোয়িং ক্লাব— প্রত্যেকে একটি করে পেট্রল চালিত নৌকা রাখবে। তিন ক্লাবের মিলিত সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে রোয়িং চলাকালীন রবীন্দ্র সরোবরের তিনটি আইল্যান্ডে ওই তিনটি উদ্ধারকারী নৌকা রাখা হবে। যাতে কোনও কারণে দুর্ঘটনা ঘটলে দ্রুত পৌঁছে যাওয়া যায়।

ঠিক কী দেখা গিয়েছে?‌ গতকাল, শুক্রবার লেক ক্লাবের ১০ জন সদস্য রোয়িং করেন। রোয়ারদের নিরাপত্তায় আপাতত ‘ম্যানুয়েল রেস্কিউ বোট’ রাখা হচ্ছে। রোয়িং চলাকালীন ক্লাব প্রাঙ্গণে থাকছে অ্যাম্বুলেন্স। প্রত্যেক নৌকায় রাখা হচ্ছে একটি বোর্ড। তাতে লেখা থাকছে অ্যাম্বুলেন্সের নম্বর, প্রশিক্ষকের নাম–নম্বর এবং সংশ্লিষ্ট ক্লাবের নম্বর। এখানে একটা দুর্ঘটনা ঘটে গিয়েছে। তাই সেফটি প্রোটোকল মেনে ফের পাঁচ মাস পরে রোয়িং চালু হল।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

গভীর রাতে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, অনুষ্ঠান বাড়ি থেকে ফেরার পথে মৃত্যু ১৪ জনের MI-এর সতীর্থ ব্যর্থ করলেন পোলার্ডের লড়াই, ঝড় তুলেও করাচিকে জেতাতে ব্যর্থ কায়রন হয় ডায়ালিসিস, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায় দু সপ্তাহ পর, এখন কেমন আছেন? আজকের প্রেম রাশিফলে জেনে নিন আপনার রোম্যান্টিক জীবনে আজ উত্থান নাকি পতন? এতদিনে নামল 'গলার কাঁটা', শাহজাহানের গ্রেফতারির 'ক্রেডিট' নিতে ঝাঁপ তৃণমূলের মোহনবাগানের সুবিধা করে দিল মুম্বই-গোয়া, পারবে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট টেবিল ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.