বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Adenovirus: ভয়াবহ আকার নিচ্ছে অ্যাডিনোভাইরাস, দুই শিশুর মৃত্যু কলকাতা মেডিক্যালে

Adenovirus: ভয়াবহ আকার নিচ্ছে অ্যাডিনোভাইরাস, দুই শিশুর মৃত্যু কলকাতা মেডিক্যালে

দাপট অব্যাহত অ্যাডিনোভাইরাসের।

শিশু হাসপাতালের পাশাপাশি মেডিক্যাল কলেজ, জেলা হাসপাতাল–সহ প্রত্যেকটি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ‘অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন’ চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। এআরআই চিকিৎসার জন্য রাজ্যের ১২১টি হাসপাতালে পাঁচ হাজার শয্যার ব্যবস্থাও রাখা হয়েছে। এমনকী হাসপাতালগুলিতে ৬০০ জন শিশুরোগ বিশেষজ্ঞ ডিউটিতে থাকছেন।

অ্যাডিনোভাইরাস আতঙ্ক এখন গোটা রাজ্যে। তার মধ্যেই এবার কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬ মাস বয়সী দুই শিশুর মৃত্যু হল। আজ, বুধবার দুই শিশুর মধ্যে একজন হাওড়ার উলুবেড়িয়া ও অপরজন হুগলির মগরার বাসিন্দা বলে খবর। এই দুই শিশুরই অ্যাডিনোভাইরাস পজিটিভ ছিল বলে জানা গিয়েছে। এদের মধ্যে হাওড়ার শিশুকে উলুবেড়িয়া হাসপাতাল থেকে কলকাতা মেডিক্যালে ভর্তি করা হয় ২৬ ফেব্রুয়ারি। এবার তাঁর মৃত্যু হল। মগরার শিশু প্রথমে ভর্তি ছিল চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে। ২৭ তারিখ ওই শিশুকে কলকাতা মেডিক্যালে ভর্তি করা হয়। এবার তার মৃত্য়ু হয়।

এদিকে বেসরকারি পরিসংখ্যান অনুযায়ী, এই নিয়ে দু’‌মাসে রাজ্যে মৃত্যু হল ১১৫ জন শিশুর। জ্বর, শ্বাসকষ্ট, নিউমোনিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশুরা। সকলের মৃত্যুর কারণ যে অ্যাডেনোভাইরাস সেটা নিশ্চিত করে বলা হয়নি। এই সংকট দেখা দিয়েছে যখন তার মধ্যেই তখন কলকাতা মেডিক্যাল কলেজে আবারও দুই শিশুর মৃত্যুর খবর এল। এই দুই শিশুর অ্যাডেনোভাইরাস পজিটিভ ছিল বলে সূত্রের খবর। এই ঘটনায় আতঙ্কের বাতাবরণ তৈরি হয়েছে।

অন্যদিকে অ্যাডিনোভাইরাসের প্রকোপ বাড়ছে রাজ্যে। তবে পরিস্থিতি স্বাভাবিক হবে বলেই আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গরম বাড়লে এই ভাইরাস কমবে বলে মনে করা হচ্ছে। তিনি জানান, রাজ্য সরকার সবরকম পদক্ষেপ করছে। প্রায় ২৫০০ ‘সিক নিউ বর্ন কেয়ার ইউনিট’, ৬৫৪টি পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (পিআইসিইউ) এবং ১২০টি এনআইসিইউ বেড তৈরি রাখা হয়েছে। শিশুদের চিকিৎসার ক্ষেত্রে যে ওষুধ ব্যবহার করা হবে, তার একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। কিন্তু বিসি রায় হাসপাতালে শিশু মৃত্যু বেড়েই চলেছে।

আর কী জানা যাচ্ছে?‌ শিশু হাসপাতালের পাশাপাশি মেডিক্যাল কলেজ, জেলা হাসপাতাল–সহ প্রত্যেকটি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ‘অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন’ (‌এআরআই)‌ চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। এআরআই চিকিৎসার জন্য রাজ্যের ১২১টি হাসপাতালে পাঁচ হাজার শয্যার ব্যবস্থাও রাখা হয়েছে। এমনকী হাসপাতালগুলিতে ৬০০ জন শিশুরোগ বিশেষজ্ঞ ডিউটিতে থাকছেন। আর ওপিডি–তে অন্তত একজন শিশুরোগ চিকিৎসককে রাখা হচ্ছে। সঙ্গে টেলিমেডিসিনের ব্যবস্থাও আছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স লোকসভার আগে গোষ্ঠীকোন্দল মেটাতে মঞ্চেই দুই নেতার হাত মিলিয়ে দিলেন শতাব্দী দাদাগিরিতে জীবনের পাঠ পড়ালেন সৌরভ, সুদীপ্তাকে কেন বললেন, ‘রাস্তায় নেমে হাত…’ ২ লাখে কিডনি বিক্রি! বেআইনি অঙ্গ প্রতিস্থাপন চক্রে জড়িত থাকায় ধৃত ৫ বাংলাদেশি কথা অমান্য করে জামাইবাবুর সঙ্গে মেলায় তরুণী, ভিডিয়ো কলে আত্মহত্য়া প্রেমিকের

Latest IPL News

জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.