বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Adenovirus: আবার কলকাতায় দুই শিশুর মৃত্যু, ১০ মাসের একরত্তিরও কি অ্যাডিনোভাইরাস?

Adenovirus: আবার কলকাতায় দুই শিশুর মৃত্যু, ১০ মাসের একরত্তিরও কি অ্যাডিনোভাইরাস?

দাপট অব্যাহত অ্যাডিনোভাইরাসের।

শিশুটির মৃত্যুর শংসাপত্রে নিউমোনিয়া লেখা হয়েছে। তবে চিকিৎসকেরা জানান, সে অ্যাডিনোভাইরাসে আক্রান্ত ছিল বলে পরীক্ষায় ধরা পড়েছিল। উত্তর ২৪ পরগনার বারাসতের বাসিন্দা ওই শিশুটি শুক্রবার সকালে মারা যায়। বাড়ির লোকেদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর পরামর্শ, ঘাবড়ে না গিয়ে আরও বেশি করে সতর্ক থাকতে হবে। 

বি সি রায় হাসপাতালে আবার শিশু মৃত্যুর ঘটনা। আজ, শুক্রবার সকালে ১০ মাসের এক শিশুকন্যার মৃত্যু হল হাসপাতালে। পরিবারের সদস্যরা দাবি করেন, বারাসতের ওই শিশুকন্যা দু’‌সপ্তাহ আগে জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। শিশুর ফুসফুসের সংক্রমণও ছিল। আজ সকালে চিকিৎসকেরা জানিয়েছেন অ্যাডিনোভাইরাসে আক্রান্ত ছিল শিশুটি। এই শিশুমৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই ফুলবাগানের এক হাসপাতালে শ্বাসকষ্ট নিয়ে আরও এক শিশুর মৃত্যু হয়েছে।

বেশ কয়েকদিন ধরে রাজ্যের একাধিক হাসপাতালে শিশুমৃত্যুর ঘটনা ঘটেছে। আজ কলকাতায় আবার দুই শিশুর মৃত্যু হয়েছে। তাদের অ্যাডিনোভাইরাস হয়েছিল কিনা তা সেটা হাসপাতাল থেকে নিশ্চিত করা হয়নি। বৃহস্পতিবার রাতে পেডিয়াট্রিক ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে স্থানান্তরিত করা হয়েছিল শিশুকন্যাকে। গত ২৬ ফেব্রুয়ারি শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। নিউমোনিয়ায় আক্রান্ত থাকায় শ্বাসকষ্ট ছিল। আজ এই দুই শিশুমৃত্যুর ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে।

দু’‌দিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে জানান, রাজ্যে ১২ জন শিশুর মৃত্যু হয়েছে। তার মধ্যে দু’‌জনের অ্যাডিনোভাইরাসের কারণে মৃত্যু হয়েছে। বাকিদের কোমর্বিডিটি ছিল। তবে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্য়েই একটি কন্ট্রোল রুম চালু করা হয়েছে। শুরু হয়েছে একটি হেল্পলাইন নম্বরও। হেল্পলাইনের টোল–ফ্রি নম্বর—১৮০০ ৩১৩ ৪৪৪২২২। রাজ্যের পক্ষ থেকে অ্যাডিনোভাইরাসকে সামাল দেওয়ার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। পেডিয়াট্রিক অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন সামাল দিতে রাজ্যে ১২১টি হাসপাতালে পাঁচ হাজারেরও বেশি বেড তৈরি রাখা হয়েছে।

এদিকে শিশুটির মৃত্যুর শংসাপত্রে নিউমোনিয়া লেখা হয়েছে। তবে চিকিৎসকেরা জানান, সে অ্যাডিনোভাইরাসে আক্রান্ত ছিল বলে পরীক্ষায় ধরা পড়েছিল। উত্তর ২৪ পরগনার বারাসতের বাসিন্দা ওই শিশুটি শুক্রবার সকালে মারা যায়। বাড়ির লোকেদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর পরামর্শ, ঘাবড়ে না গিয়ে আরও বেশি করে সতর্ক থাকতে হবে। আর অন্যদিকে এমন খবর নিয়ে আতঙ্ক না ছড়াতেও পরামর্শ দিয়েছেন তিনি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

মোবাইল ব্যবহারকারীদের মাথায় পড়বে হাত, এক লাফে ১৫-১৭% বাড়বে ট্যারিফ ‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হলেন প্রাক্তন অজি অধিনায়ক অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.