বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিচারপতি মান্থার বিরুদ্ধে বিক্ষোভ আইনজীবীদের, তালিকা দেখে এল ভীষ্মের প্রসঙ্গ

বিচারপতি মান্থার বিরুদ্ধে বিক্ষোভ আইনজীবীদের, তালিকা দেখে এল ভীষ্মের প্রসঙ্গ

আইনজীবী। প্রতীকী ছবি

বিচারপতি চিত্তরঞ্জন দাস জানিয়েছিলেন, আদালতকে কি ভয় পান না? নাকি সম্মান করেন না? এতজনের নাম কী ভাবে দিলেন?

গত ৯ মার্চ। বিচারপতি রাজাশেখর মান্থার বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছিলেন আইনজীবীরা। তা নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল বিভিন্ন মহলে। এদিকে সোমবার আদালতে সেই বিক্ষোভকারী আইনজীবীদের নামের তালিকা কলকাতা হাইকোর্টে জমা দিয়েছিল বার অ্যাসোসিয়েশন। অ্যাসোসিয়েশনের সভাপতি আইনজীবী অরুণাভ ঘোষ এই তালিকা জমা দিয়েছিল। সেখানে ছিল ৮৬জন আইনজীবীর নাম। আর সেই দীর্ঘ তালিকা দেখে অসন্তোষ প্রকাশ করে কলকাতা হাইকোর্ট। পরে সেই তালিকা ফেরৎও দেয়।

এদিকে আইনজীবী অরুণাভ বিচারপতিদের প্রশ্নের মুখে পড়়ে বলেন, সবাইকে সনাক্ত করা আমার পক্ষে সম্ভব নয়। আমি জুনিয়রদের নিয়ে এই তালিকা তৈরি করেছি।

এদিকে এই তালিকায় আইনজীবীদের সংখ্য়া দেখে বৃহত্তর বেঞ্চের বিচারপতিরা জানিয়েছেন, ভেবেছিলাম রাজ্যের বার অ্যাসোসিয়েশন এব্যাপারে সাহায্য করবে। কিন্তু তা হল না। এখন বুঝছি সবার অবস্থাই পিতামহ ভীষ্মের মতো। অন্যায় অবিচার দেখেও কিছু বলতে পারছেন না।

এদিকে বিচারপতি চিত্তরঞ্জন দাস জানিয়েছিলেন, আদালতকে কি ভয় পান না? নাকি সম্মান করেন না? এতজনের নাম কী ভাবে দিলেন? এদিকে ওই তালিকা দেখে তিনি বলেন, আমরা দেখেছি, এজলাসের বাইরে এই বিক্ষোভ। বড় জোর সেখানে ১০-১২জন ছিলেন। তালিকায় এতজনের নাম কীভাবে? আমরা কিন্তু চাইলেই কড়া পদক্ষেপ করতে পারি। জানিয়েছেন বৃহত্তর বেঞ্চের বিচারপতি।

তবে এই তালিকা দেখে বিচারপতিরা যে সন্তুষ্ট নন সেটাও সামনে এসেছে। বিচারপতি টিএস শিবজ্ঞানম জানিয়েছেন, ৮৬জন আইনজীবী কখনই অন্য় আইনজীবীদের ঢুকতে বাধা দিচ্ছিলেন না। যা হয়েছে তা আমরা সবাই জানি। আমরা আশা করেছিলাম আপনারা সাহায্য করবেন। কিন্তু এই তালিকা দেখে সন্তুষ্ট হতে পারছি না।

তবে এই তালিকা দেখে বিচারপতিরা যে কোনওভাবেই সন্তুষ্ট নয় তা বার বারই সামনে এসেছে। একটি বাংলা সংবাদমাধ্যম সূত্রে খবর, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্য়ায়ও অরুণাভকে বলেন, দোষীরা ক্ষমা প্রার্থনা করলে আমরা এই সম্মানজনক সমাধান করতে পারি। সেকারণে মুখবন্ধ খামে নাম জমা দিতে বলেছিলাম।….কিন্তু এই তালিকা অন্য ইঙ্গিত করছে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মুখ্যমন্ত্রী উদ্বোধন করেছিলেন আগে, সেই একই ইউনিটে ফিতে কাটলেন টিএমসি MLA ‘ফাইনাল’ ডেট, এবার গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো! কবে উদ্বোধন? জানালেন রেলমন্ত্রী জীবনে পেতে চান অপার সাফল্য? আগামিকাল ভানু সপ্তমীতে এভাবে করুন সূর্যর উপাসনা ওর ক্যারম বল খেলা সহজ নয়, তারিকের বোলিংয়ে মজেছেন প্রাক্তন পাক তারকা রাহার সঙ্গে খেলায় মগ্ন রণবীর-আলিয়া, জামনগর থেকে ভাইরাল মন ভালো করা ছবি Ranji Trophy: সবুজ পিচে টসে জিতে ব্যাটিং নিয়ে ভরাডুবি, ১৫০ পার করল না তামিলনাড়ু বিয়ের একবছর পর রিসেপশন সত্যজিতের নাতি সৌরদীপের! মানিকবাবুর নাতবউ কে? অনন্ত-রাধিকার অনুষ্ঠানে যাওয়ার ফাঁকে রাহার সঙ্গে খেলতে ব্যস্ত রণবীর-আলিয়া লেডি পুলিশকে 'ডার্লিং' বলে ডাক, যুবকের জেল-জরিমানা, বড় রায় কলকাতা হাইকোর্টের নন্দীগ্রাম দিবসকেই বেছে নিলেন অভিষেক, উত্তর থেকে দক্ষিণে পাঁচটি মেগা জনসভা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.