বাড়ি > বাংলার মুখ > কলকাতা > পুজোর আগে হিথরো - কলকাতা সরাসরি বিমান, সৌজন্যে বন্দে ভারত মিশন
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

পুজোর আগে হিথরো - কলকাতা সরাসরি বিমান, সৌজন্যে বন্দে ভারত মিশন

  • এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, টিকিট বিক্রি ইতিমধ্যে শুরু হয়েছে। তাতে ব্যাপক সাড়া মিলেছে।

প্রায় ১ দশক পর আকাশপথে যুক্ত হতে চলেছে কলকাতা ও লন্ডন। সৌজন্যে কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত মিশন। এই মিশনের অধীনে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে কলকাতা ও লন্ডনের হিথরো বিমানবন্দরের মধ্যে বিশেষ বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। সপ্তাহে ২ দিন মিলবে এই পরিষেবা। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ১৬ সেপ্টেম্বর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত সপ্তাহে ২ দিন মিলবে এই পরিষেবা। বৃহস্পতিবার ও রবিবার কলকাতা থেকে উড়বে বিমান। আর বুধবার ও শুক্রবার ফিরবে লন্ডন থেকে। 

এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, টিকিট বিক্রি ইতিমধ্যে শুরু হয়েছে। তাতে ব্যাপক সাড়া মিলেছে। করোনার লকডাউনের মধ্যে ভিনদেশ থেকে কলকাতায় যাত্রীবাহী বিমান অবতরণ নিষিদ্ধ করেছিল পশ্চিমবঙ্গ সরকার। হিথরো থেকে সরাসরি কলকাতার পরিষেবা পাওয়ায় অনেকেই পুজোর আগে বাড়ি ফিরতে চাইছেন। 

বলে রাখি, কয়েক দশক আগেও ইউরোপ থেকে দূরপ্রাচ্যগামী প্রায় সমস্ত বিমানকে জ্বালানি ভরতে অবতরণ করতে হত কলকাতায়। ফলে কলকাতার থেকে তখন সরাসরি বিমান পরিষেবা পাওয়া যেত ইউরোপের সমস্ত প্রধান শহরের। কিন্তু অত্যাধুনিক জ্বালানি সাশ্রয়ী ইঞ্জিনের দৌলতে এখন একবার জ্বালানি ভরে অনেক বেশি দূর পর্যন্ত বিমানগুলি। তাই কলকাতার ওপর দিয়ে উড়ে গেলেও কলকাতায় অবতরণের প্রয়োজন পড়ে না তাদের। 

 

বন্ধ করুন