বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বর্ষা বিদায় নিতেই কলকাতায় উদ্বেগজনক পর্যায়ে পৌঁছল বাতাসে দূষণের মাত্রা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

বর্ষা বিদায় নিতেই কলকাতায় উদ্বেগজনক পর্যায়ে পৌঁছল বাতাসে দূষণের মাত্রা

  • দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এক আধিকারি বলেন, PM 2.5-এর মান ২০০ ছাড়ানো খুবই উদ্বেগের। লকডাউনের পর প্রথম দূষণ এমন মাত্রায় পৌঁছল।

বর্ষা বিদায় নিতেই পশ্চিমবঙ্গে বাতাসে বাড়তে শুরু করল দূষণের মাত্রা। বুধবার থেকে কলকাতা ও হাওড়ার বেশ কয়েকটি জায়গায় বাতাসে দূষণের মাত্রা ছিল উদ্বেগজনক।

বুধবারই পশ্চিমবঙ্গ থেকে বিদায় নিয়েছে বর্ষা। আর সঙ্গে সঙ্গে শুরু হয়েছে দূষণের দাপাদাপি। বৃহস্পতিবার বেলা ১১টায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে দূষণ মাপার যন্ত্রে PM 2.5 এর পরিমান পৌঁছেছিল 257 ppm-এ।   বুধবার একই সময় তা ছিল ২৬৮। বৃহস্পতিবার হাওড়ার ঘুসুড়িতে PM 2.5 এর মাত্রা ছিল ২৪১। বাতাসে ২০০-র ওপরে PM 2.5 এর মান থাকলে তা শ্বাস নেওয়ার জন্য বিপজ্জনক বলে মনে করা হয়। কলকাতার বিভিন্ন জায়গায় গত কয়েকদিন ধরে PM 2.5 এর মান ১০০ – ১৫০ এর মধ্যে ঘোরাফেরা করছে।

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এক আধিকারি বলেন, PM 2.5-এর মান ২০০ ছাড়ানো খুবই উদ্বেগের। লকডাউনের পর প্রথম দূষণ এমন মাত্রায় পৌঁছল। 

এদিন বালিগঞ্জে ১৪৩, বিধাননগরে ১৩৬, ফোর্ট উইলিয়ামে ১৫০, যাদবপুরে ১৫৭ ও রবীন্দ্র সরোবরে দূষণের মাত্রা ছিল ১৪৪। দূষণ নিয়ন্ত্রণে জল ছেটানো হবে বলে জানিয়েছেন পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র।

 

বন্ধ করুন