বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা বিমানবন্দরে মাটির তলায় কাটল ATC-র কেবল, বিপাকে পড়ল বহু বিমান
কলকাতা বিমানবন্দরে মাটির তলায় কাটল ATC-র কেবল (ছবিটি প্রতীকী : রয়টার্স) (REUTERS)
কলকাতা বিমানবন্দরে মাটির তলায় কাটল ATC-র কেবল (ছবিটি প্রতীকী : রয়টার্স) (REUTERS)

কলকাতা বিমানবন্দরে মাটির তলায় কাটল ATC-র কেবল, বিপাকে পড়ল বহু বিমান

  • কলকাতা বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের অধীনে থাকা দুটি আকাশসীমা এলাকায় থাকা বিমানগুলির পাইলটদের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয় এটিসির।

মাটির তলায় থাকা এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের কেবল কেটে গিয়ে বিপত্তি কলকাতা বিমানবন্দরে। এই কেবল কীভাবে কেটেছে তা জানা যায়নি। তবে এই ঘটনার জেরে কলকাতা বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের অধীনে থাকা দুটি আকাশসীমা এলাকায় থাকা বিমানগুলির পাইলটদের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয় এটিসির। মঙ্গলবার সকালে এই বিপত্তি ঘটে।

উল্লেখ্য, বিমান অবতরণ ও টেক-অফের সময় সংশ্লিষ্ট বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে হয়। এটিসির 'কমান্ডে'র উপরই বিমানের গতিবিধি নির্ভর করে। সেই বিমানবন্দরের আকাশসীমায় অন্য বিমান যখন যাওয়া আসা করে, তাদেরও এটিসির সঙ্গে যোগাযোগ রাখতে হয়। না হলে বড়সড় দুর্ঘটনা হতে পারে।

বিমানবন্দরের তরফে জানানো হয়, 'ভেরি হাই ফ্রিকোয়েন্সি' র মাধ্যমে আকাশসীমায় থাকা বিমানের পাইলটদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে এয়ার ট্র্যাফিক কন্ট্রোল। তবে মঙ্গলবার সকাল ৭টা ৫ মিনিট থেকে ৯টা পর্যন্ত এয়ার ট্র্যাফিক কন্ট্রোল পাইলটদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। পরে বিএসএনএলের তরফে মাটির তলায় থাকা কেবল সারানো হলে সমস্যা মেটে। এই প্রথম নয়, এর আগেও কলকাতায় ভেরি হাই ফ্রিকোয়েন্সি বিচ্ছিন্ন হওয়ার অভিযোগ উঠেছে। সেই সময়ও সমস্যার সাময়িক সমাধান করা হয়েছি। তবে বিমানবন্দরের কর্তাদের একাংশের আশঙ্কা, এই সমস্যার স্থায়ী সমাধান খুঁজে না বের করলে যে কোনও দিন বড় সমস্যা দেখা দিতে পারে।

 

বন্ধ করুন