বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Alert: মারাত্মক রোদ! উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় সতর্কতা সংসদের
উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় সতর্কবার্তা দিল সংসদ। (ANI Photo) (Saikat Paul)
উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় সতর্কবার্তা দিল সংসদ। (ANI Photo) (Saikat Paul)

Alert: মারাত্মক রোদ! উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় সতর্কতা সংসদের

  • মূলত প্রচন্ড গরমে জলশূন্যতা বা ডি হাইড্রেশনের একটি সমস্যা থেকেই যায়। প্রচুর ঘামে শরীর থেকে জল বেরিয়ে যেতে পারে। সেক্ষেত্রে আগাম সতর্ক হওয়ার জন্য অনুরোধ করেছেন চিকিৎসকরা। ডাবের জল পান করার ব্যাপারেও পরামর্শ দেওয়া হয়েছে।

মারাত্মক গরম। তার সঙ্গে তাপপ্রবাহের সতর্কতা। এসবের মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষা। এবার এনিয়ে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য জেলা প্রশাসন. ডিআইদের চিঠি দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। মূলত প্রচন্ড গরমে যাতে পরীক্ষার্থীরা অসুস্থ হয়ে না যায় সেকারণেই আগাম সতর্ক করল শিক্ষা সংসদ। কী লেখা হয়েছে সেই চিঠিতে?

সংসদের তরফে জানানো হয়েছে, পরীক্ষাকেন্দ্রে পর্যাপ্ত পানীয় জল, ওআরএস রাখতে হবে। পরীক্ষাকেন্দ্রে যাতে লোডশেডিং না হয় সেব্যাপারেও বিশেষ নজর দেওয়ার জন্য় বলা হয়েছে। এদিকে পরীক্ষার সময় এমনিতেই টেনশন থাকে পরীক্ষার্থীদের মধ্যে। এর জেরে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে। এর সঙ্গেই দোসর হিসাবে যুক্ত হয়েছে অসহ্য গরম। রাস্তায় বের হওয়া যাচ্ছে না। ভয়াবহ তাপপ্রবাহেরও সতর্কতা রয়েছে। সেক্ষেত্রে পানীয় জল যথাযথ খাওয়ার জন্য বার বার আবেদন করা হচ্ছে বিভিন্ন মহলের তরফে। চিকিৎসকরাও পানীয় জল যাতে সকলেই বেশি করে খান সেব্যাপারে পরামর্শ দিয়েছেন।

মূলত প্রচন্ড গরমে জলশূন্যতা বা ডি হাইড্রেশনের একটি সমস্যা থেকেই যায়। প্রচুর ঘামে শরীর থেকে জল বেরিয়ে যেতে পারে। সেক্ষেত্রে আগাম সতর্ক হওয়ার জন্য অনুরোধ করেছেন চিকিৎসকরা। ডাবের জল পান করার ব্যাপারেও পরামর্শ দেওয়া হয়েছে। প্রচন্ড রোদের মধ্যে বেশি না বেরোনর ব্যাপারেও পরামর্শ দেওয়া হয়েছে। আর এবার পরীক্ষার্থীদেরও জন্যও বিশেষ পরামর্শ দিল শিক্ষা সংসদ।

বন্ধ করুন