বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সমস্ত চিটফান্ড মামলার শুনানি শুনবে কলকাতা হাইকোর্ট, নির্দেশ প্রধান বিচারপতির
কলকাতা হাইকোর্ট।
কলকাতা হাইকোর্ট।

সমস্ত চিটফান্ড মামলার শুনানি শুনবে কলকাতা হাইকোর্ট, নির্দেশ প্রধান বিচারপতির

  • তাই প্রতারিতদের নালিশকে আমল দিয়ে বিভিন্ন কেসের তথ্য তলব করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।

ভুয়ো অর্থলগ্নি সংস্থাগুলিতে টাকা রেখে যাঁরা প্রতারিত হয়েছেন তাঁদের স্বার্থে জনস্বার্থ মামলার শুনানি চলবে কলকাতা হাইকোর্টে। রাজ্যে চিটফান্ড মামলার বিচারের ক্ষেত্রে এটা নিঃসন্দেহে বড় পদক্ষেপ আদালতের। চিটফান্ড–কাণ্ডের মামলাগুলি দীর্ঘদিন এজলাসে ওঠেনি। তাই প্রতারিতদের নালিশকে আমল দিয়ে বিভিন্ন কেসের তথ্য তলব করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। আগামী ৭ জুন প্রথম মামলা শুনবে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

চিটফান্ড সংক্রান্ত বহু মামলা হাইকোর্টে কার্যত পাহাড় জমেছে। প্রায় শতাধিক মামলা পড়ে রয়েছে। শুক্রবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সমস্ত মামলা নিজের এজলাসে নিয়ে নেন। বেআইনি অর্থলগ্নি সংস্থা বা চিটফান্ডগুলিতে টাকা রেখে মানুষ সর্বস্বান্ত হয়েছেন। তাঁদের দ্রুত ক্ষতিপূরণ পাইয়ে দেওয়ার লক্ষ্যে ২০১৫ সালের ডিসেম্বর মাসে তৎকালীন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুরের ডিভিশন বেঞ্চ বিশেষ বেঞ্চ তৈরি করে হয়েছিল। সেখানেই শুনানি হত।

এখন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল শুক্রবার যাবতীয় মামলার শুনানির জন্য উদ্যোগী হন। প্রধান বিচারপতির বক্তব্য, ‘সমস্ত চিটফান্ড সংস্থার যাবতীয় মামলা এখন থেকে তিনি শুনবেন। এই সিদ্ধান্তে কিছুটা হলেও আশার সঞ্চার হয়েছে আমানতকারীদের। ৫৪টি চিটফান্ড কোম্পানির মামলা তালুকদার কমিটি শুনেছে। তার তালিকা চায় ডিভিশন বেঞ্চ।

বন্ধ করুন