বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ব্যবসার নামে ভুয়ো নথি দিয়ে ব্যাঙ্কের কাছ থেকে ২ কোটি টাকা লোন, অভিযুক্ত ধৃত
ব্যাঙ্ক জালিয়াতি করার দায়ে ধৃত ব্যক্তি। প্রতীকী ছবি।

ব্যবসার নামে ভুয়ো নথি দিয়ে ব্যাঙ্কের কাছ থেকে ২ কোটি টাকা লোন, অভিযুক্ত ধৃত

  • ঘটনার সঙ্গে ব্যাঙ্কের কোনও কর্মী জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ।

ব্যবসা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন এক ব্যক্তি। সেই কথা জানিয়ে নিয়ম অনুযায়ী ব্যাঙ্কের কাছে বিভিন্ন রকমের তথ্য দিয়ে দু'কোটি টাকা লোন নিয়েছিলেন তিনি। কিন্তু, লোনের টাকা আদায় করতেই জানা গেল যে সমস্ত নথিপত্র ব্যাঙ্ককে দেওয়া হয়েছিল তা সবই ছিল ভুয়ো। ব্যাঙ্কের কাছ থেকে এমন অভিযোগ পেয়ে লেকটাউন থানার পুলিশ রাজীব চিটলাঙ্গিয়া এক ব্যক্তিকে গ্রেফতার করল।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ব্যক্তি লেকটাউন থানা এলাকার বাসিন্দারা। দীর্ঘদিন আগে ব্যবসা করার নামে তিনি ওই বেসরকারি ব্যাঙ্ক থেকে লোন নিয়েছিলেন। সময় পেরিয়ে যাওয়ার পরেও লোন শোধ করতে পারেননি ওই ব্যক্তি। এরপরে ব্যাঙ্কের পক্ষ থেকে আইন অনুযায়ী পদক্ষেপ করা হয়। তবে নথিপত্র খতিয়ে দেখতে গিয়েই ঘটে বিপত্তি। ব্যাঙ্কের আধিকারিকরা তখন জানতে পারেন ওই ব্যক্তির দেওয়া সমস্ত নথি পত্র ভুয়ো। এরপর ব্যাঙ্কের ম্যানেজার সরাসরি লেকটাউন থানায় গিয়ে প্রতারণার অভিযোগ জানান।

সেই অভিযোগের ভিত্তিতে গতকাল রাতে ওই এলাকায় বসবাসকারী রাজীবকে গ্রেফতার করে লেকটাউন থানার পুলিশ। আজ শনিবার তাকে বিধাননগর আদালতে তোলা হয়। পুলিশের পক্ষ থেকে ধৃতের হেফাজত চেয়ে আবেদন জানানো হয়। এ ঘটনায় ব্যাঙ্কের নজরদারি নিয়ে উঠেছে প্রশ্ন। সে ক্ষেত্রে ওই ব্যক্তি যখন নথিপত্র দিয়ে ব্যাঙ্ক থেকে লোন নিয়েছিলেন তখন কেন ব্যাঙ্কের পক্ষ থেকে সমস্ত নথিপত্র ঠিকমতো যাচাই করা হল না? তাই নিয়ে উঠছে প্রশ্ন। ঘটনার সঙ্গে ব্যাঙ্কের কোনও কর্মী জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ।

বন্ধ করুন