বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jadavpur University: অকৃতকার্য ছাত্রকে পাশ করিয়ে দেওয়ার অভিযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে
 যাদবপুর বিশ্ববিদ্যালয়।

Jadavpur University: অকৃতকার্য ছাত্রকে পাশ করিয়ে দেওয়ার অভিযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

  • তাঁর অভিযোগ, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এক ছাত্র প্র্যাকটিক্যালের একটি বিষয়ে কোনও ক্লাস করেনি। তা সত্ত্বেও তাকে পাশ করানো হয়েছে। অধ্যাপকের আরও অভিযোগ, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ওই ছাত্র একদিনও তার ক্লাস করেনি। অধ্যাপক সেশনাল মার্কসিটে জানিয়ে দেন, ওই ছাত্র অনুপস্থিত।

এসএসসিতে নিয়োগ দুর্নীতির মধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে টাকার বিনিময়ে নম্বর এবং গ্রেড বদলের অভিযোগ উঠেছিল। আর এবার অকৃতকার্য হওয়া ছাত্রকে পাশ করিয়ে দেওয়ার অভিযোগ উঠল। বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক এই অভিযোগ তুলেছেন। যদিও এই অভিযোগ অস্বীকার করে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য জানিয়েছেন মঞ্জুরি কমিশনের নির্দেশে কয়েকজন ছাত্রকে পাশ করানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক তরুণকান্তি নস্কর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসের কাছে অভিযোগ জানিয়েছিলেন। তাঁর অভিযোগ, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এক ছাত্র প্র্যাকটিক্যালের একটি বিষয়ে কোনও ক্লাস করেনি। তা সত্ত্বেও তাকে পাশ করানো হয়েছে। অধ্যাপকের আরও অভিযোগ, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ওই ছাত্র একদিনও তার ক্লাস করেনি। অধ্যাপক সেশনাল মার্কসিটে জানিয়ে দেন, ওই ছাত্র অনুপস্থিত। তারপরে ছাত্রটি ওই বিষয়ে অকৃতকার্য হন। এমনকি অকৃতকার্য হওয়ার পর ছাত্রটি ওই অধ্যাপককে হুমকি দিয়েছিল বলে অভিযোগ। এখন ওই ছাত্র পাশ করে গিয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে।

স্বাভাবিকভাবেই এই বিষয়টি এখন আর অভিযোগের স্তরে নেই। সহ-উপাচার্য জানিয়ে দিয়েছেন, ওই ছাত্র ছাড়াও আরও বেশ কয়েকজন ছাত্রকে গ্রেস দিয়ে পাশ করানো হয়েছে। এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন, করোনাকালে সব ছাত্র-ছাত্রীদের পাশ করিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল মঞ্জুরি কমিশন। সেই নির্দেশ মেনেই ওই ছাত্রকে পাশ করানো হয়েছে। শুধু ওই ছাত্র নয়, আরও বেশ কয়েকজন ছাত্রকে পাশ করানো হয়েছে।

বন্ধ করুন