বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Corruption in VC appointment: উপাচার্য নিয়োগেও দুর্নীতি! ২০ লক্ষ টাকার বিনিময়ে VC হওয়ার প্রস্তাব
টাকার বিনিময়ে উপাচার্য নিয়োগের অভিযোগ। প্রতীকী ছবি (REUTERS)

Corruption in VC appointment: উপাচার্য নিয়োগেও দুর্নীতি! ২০ লক্ষ টাকার বিনিময়ে VC হওয়ার প্রস্তাব

  • রুবির অভিযোগ, ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের সময় ২০ লক্ষ টাকা দাবি করেছিলেন কৃষ্ণকলি। রুবির দাবি, তার কাছে এই কথোপকথনের একটি অডিয়ো রেকর্ডিংও রয়েছে। উল্লেখযোগ্যভাবে সেই সময় রাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়।

টাকার বিনিময়ে স্কুলের শিক্ষক এবং শিক্ষক কর্মী নিয়োগ নিয়ে তোলপাড় রাজ্য রাজনীতি। এবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগেও টাকা চাওয়ার অভিযোগ উঠল। এমনই অভিযোগ তুলেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপিকা রুবি সাঁই। তৃণমূল পরিচালিত কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির (ওয়েবকুপা) সভানেত্রী কৃষ্ণকলি বসুর বিরুদ্ধে টাকা দাবি করার অভিযোগ তুলেছেন তিনি। রুবি সাঁই নিজেও ওয়েবকুপার সাধারণ সম্পাদিকা ছিলেন। তবে এতদিন পর হঠাৎ করে এই অভিযোগ তিনি কেন তুললেন? তাই নিয়ে উঠছে প্রশ্ন। সে ক্ষেত্রে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলেই পাল্টা অভিযোগ কৃষ্ণকলির।

 আরও পড়ুন: পার্থ ও কল্যাণময়কে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই

রুবির অভিযোগ, ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের সময় ২০ লক্ষ টাকা দাবি করেছিলেন কৃষ্ণকলি। রুবির দাবি, তার কাছে এই কথোপকথনের একটি অডিয়ো রেকর্ডিংও রয়েছে। উল্লেখযোগ্যভাবে সেই সময় রাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। তবে এতদিন পর তিনি কেন অভিযোগ করলেন সেই প্রসঙ্গে রুবি সাঁইয়ের বক্তব্য, ‘এর আগে ব্যাপারটা বুঝিনি। তবে যখন অর্পিতা পার্থিব কেসগুলি দেখলাম তখন এ নিয়ে আরও স্পষ্ট হলাম। এর পিছনে যে একটা চক্র বা সিন্ডিকেট রয়েছে তা আগে একদমই বুঝিনি।’

যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন কৃষ্ণকলি। তার বক্তব্য, ‘২০১৭ সালে কী বলেছি তা মনে রাখা সম্ভব নয়। পাঁচ বছর পর রুবির এটা মনে হল। তখন কেন তিনি প্রতিবাদ করেননি!’ এর পিছনে রাজনৈতিক অভিসন্ধি রয়েছে বলে পাল্টা অভিযোগ তুলেছেন কৃষ্ণকলি। তিনি বলেন, ‘২০১৯ সালে বিজেপিতে যোগ দেন রুবি সাঁই। তার এই মন্তব্যের পিছনে গভীর ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি। এর পিছনে বিজেপি তো আছেই, সিপিএমও থাকতে পারে’ বলে অভিযোগ।

বন্ধ করুন