বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Allergy Food Product: দুধ, বাদাম, চিংড়ি, গম সহ আটটি খাদ্য পণ্যে বিক্রির নিয়ম বদল রাজ্যে! জানুন বিশদে

Allergy Food Product: দুধ, বাদাম, চিংড়ি, গম সহ আটটি খাদ্য পণ্যে বিক্রির নিয়ম বদল রাজ্যে! জানুন বিশদে

স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কাঁকড়া, চিংড়িমাছ, কচ্ছপ, শামুক, গরুর দুধ, বাদাম, সয়াবিন ও গমকে এখন থেকে ‘অ্যালার্জি প্রোডাক্ট’ হিসাবে চিহ্নিত করতে চলেছে রাজ্য।

Allergy Food Product: স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কাঁকড়া, চিংড়িমাছ, কচ্ছপ, শামুক, গরুর দুধ, বাদাম, সয়াবিন ও গমকে এখন থেকে ‘অ্যালার্জি প্রোডাক্ট’ হিসাবে চিহ্নিত করতে চলেছে রাজ্য।

মাঝেই মাঝেই দীঘা বা বাংলার কোনও সমুদ্র সৈকতে ঘুরতে যাওয়া পর্যটকের মৃক্যুর খবর আসে কিছু না কিছু খাওয়ার জেরে। কাঁকড়া বা চিংড়ি খেয়ে অ্যালার্জিতেও ভোগেন অনেকে। এই আবহে কাঁকড়া, চিংড়ি, দধ, বাদামের মতে আটটি পণ্যের বেচাকেনার নিয়ম বদল করেছে রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কাঁকড়া, চিংড়িমাছ, কচ্ছপ, শামুক, গরুর দুধ, বাদাম, সয়াবিন ও গমকে এখন থেকে ‘অ্যালার্জি প্রোডাক্ট’ হিসাবে চিহ্নিত করতে চলেছে রাজ্য।

সরকারের নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে এই আটটি পণ্য বিক্রি করতে হলে সতর্কীকরণ হিসাবে ‘অ্যালার্জি’ শব্দটি লিখতে হবে। রান্না করা হোক বা কাঁচা অবস্থায়, এই পণ্য বিক্রি করতে গেলে এই নিয়ম মানতে হবে। প্রাথমিক ভাবে বড় রেস্তোরাঁতে এই নিয়ম লাগু করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। এই নিয়ে সমুদ্র উপকূলের হোটেল ব্যবসায়ীদের সঙ্গে দফায়-দফায় আলোচনা করেছেন।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই তাজপুরে পরিবারের সঙ্গে ঘুরতে গিয়ে কাঁকড়া খেয়ে প্রাণ যায় এক পর্যটকের। পরিবারের সদস্যরা জানিয়েছেন, তাঁরা ১৫ মে সকালে তাজপুরে ঘোরাঘুরি করার পর স্থানীয় একটি হোটেলে খাওয়া-দাওয়া করেন। সেখানে কাঁকড়া খেয়েছিলেন ওই বৃদ্ধ। খাওয়ার কিছুক্ষণ পরেই তাঁর শরীরে সমস্যা দেখা দেয়। শ্বাসকষ্ট ও পেটে ব্যথা শুরু হয়। এরপর সমুদ্রে নামার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে পরিবারের সদস্যরা তাঁকে হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। এই ধরনের ঘটনা এড়াতেই এবার কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য। এর আগেও দীঘা, মন্দারমনিতে এই ধরনের দুর্ঘটনা ঘটেছে।

বাংলার মুখ খবর

Latest News

লজ্জার ইতিহাস গড়লেন ডোনাল্ড ট্রাম্প, ফৌজদারি মামলায় হাজির হলেন আদালতে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ-র ঝড় বন্ধ, ময়দানের হাল আরও খারাপ! বক্স অফিসে কার আয় কত রাম নবমীতে রাশি অনুযায়ী করুন এই বিশেষ কাজ, পূরণ হবে সব ইচ্ছা হাবাসের 'মিডাস টাচ'কে কৃতিত্ব পেত্রাতোসের, ট্রিপলের ভাবনায় ডুবে কামিন্স এবার ভোট প্রচারে মমতার মুখে 'ডিএ বাণী', রাজ্য সরকারি কর্মীদের দিলেন 'খুশির খবর' বলিউড অভিনেতা সলমন খানের বাড়ির সামনে গুলি, গ্রেফতার দুই ‘বন্দুকবাজ’ গঙ্গার নীচ দিয়ে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রোর ১ মাস পূর্তি,এখনও কতজন চড়েছেন জানেন? ভূটানিজ মডেলের সঙ্গে ৯ বছর প্রেম, শেষে খেলোয়াড়কে বিয়ে বলি নায়িকার, বলুন তো কে? SRH-এর ইনিংসে ২২টি ছক্কা, ১১ বছর আগের RCB-র নজির ভেঙে ইতিহাস হায়দরাবাদের মানসিক নিরাপত্তাহীনতা কাদের মধ্যে ফাটল ধরাতে পারে? দেখুন আজকের প্রেম রাশিফল

Latest IPL News

টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.