বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ব্যয় বরাদ্দ বাড়ল লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের, আরও ২৩ লাখ মহিলা পাবেন সুবিধা
‌লক্ষ্মীর ভাণ্ডার

ব্যয় বরাদ্দ বাড়ল লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের, আরও ২৩ লাখ মহিলা পাবেন সুবিধা

মোট ২২ লাখ ৮৩ হাজার ৩৬৬টি আবেদনপত্র জমা নেওয়া হয়েছিল। তারমধ্যে ২২ লাখ ১১ হাজার ২৪০ জনের আবেদন মঞ্জুর হয়েছে।

‌লক্ষ্মীর ভাণ্ডারে রাজ্য সরকারের ব্যয় বরাদ্দের পরিমাণ বাড়ল। আরও ২৩ লাখ মহিলাকে এই প্রকল্পের অধীনে নিয়ে আসা হল। আগামী ৫ মে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসা তৃণমূল সরকারের এক বছর পূর্ণ হতে চলেছে। এই এক বছর পূর্ণ হওয়ার আগেই উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রাপ্য টাকা ঢুকে যাবে।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, গত মার্চ পর লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ব্যয় হয়েছে ৮৫০ কোটি টাকা। উপভোক্তার পরিমাণ বেড়ে যাওয়ায় প্রতি মাসে ২৪০ কোটি টাকা খরচ বৃদ্ধি পেয়েছে। ব্যয় বরাদ্দ বৃদ্ধি পাওয়ায় রাজ্য সরকারের প্রতি মাসে লক্ষ্মীর ভাণ্ডারে খরচের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১০৯০ কোটি টাকা। এর ফলে এপ্রিল মাস থেকে রাজ্যের মোট ১ কোটি ৭৫ লাখ ১৯ হাজার ৫২২ জন লোক উপকৃত হবেন। উপভোক্তাদের সংখ্যার নিরিখে এগিয়ে রয়েছে উত্তর ২৪ পরগনা। এরপরে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর দিনাজপুর ও হুগলি জেলা।

গত দুই দফায় দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নথিভুক্তকরণের জন্য আবেদনপত্র গ্রহণ করা হয়েছিল। মোট ২২ লাখ ৮৩ হাজার ৩৬৬টি আবেদনপত্র জমা নেওয়া হয়েছিল। তার মধ্যে ২২ লাখ ১১ হাজার ২৪০ জনের আবেদন মঞ্জুর হয়েছে। নথি না থাকার কারণে ৪৪ হাজার ৬৭৩টি আবেদনপত্র অনুমোদিত হয়নি। গত বিধানসভা ভোটে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর ৪ মাসের মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে আবেদনপত্র গ্রহণ করা হয়। দুর্গাপুজোর আগেই রাজ্যের ১ কোটি ৫৩ লাখ ৮ হাজার ২৮২ জন মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যায় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা।

বন্ধ করুন