বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর ছাড়পত্র, খরচ উঠবে? প্রশ্ন বাস মালিকদের
১লা জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর ছাড়পত্র (ফেসবুক)
১লা জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর ছাড়পত্র (ফেসবুক)

৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর ছাড়পত্র, খরচ উঠবে? প্রশ্ন বাস মালিকদের

  • আগামী ১লা জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালনোর ছাড়পত্র দেওয়া হয়েছে।

ধীরে ধীরে শিথিল হচ্ছে নিয়মের বাঁধন। আগামী ১লা জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালনোর ছাড়পত্র দেওয়া হয়েছে। কিন্তু ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানো হলে জ্বালানির খরচ কী করে উঠবে সেটাই বুঝতে পারছেন না বাস মালিকদের সংগঠন। কার্যত সরকারি নির্দেশের একেবারেই সন্তুষ্ট নন বাস মালিকরা। প্রসঙ্গত সোমবার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় নবান্ন থেকে এই ঘোষণা করেছেন। 

বাস মালিক সংগঠনের দাবি, জ্বালানি তেলের দাম হু হু করে বেড়েছে। এর উপর যন্ত্রাংশের খরচ, বাসচালক, কর্মীদের বেতন রয়েছে। বাসের টিকিট বিক্রি করেই যাবতীয় খরচ তুলতে হয়। কিন্তু এবার যদি ৫০ শতাংশ যাত্রী বহন করা হয় বাসে তবে তেলের খরচই উঠবে না। লাভ তো অনেক দূরের কথা। সেক্ষেত্রে বাস ভাড়ার পুনর্বিন্যাসের দাবি তুলছে বাস মালিক সংগঠন। কিন্তু ওয়াকিবহাল মহলের মতে, সাধারণ মানুষও অর্থনৈতিক দুরবস্থার মধ্যে রয়েছেন। সেক্ষেত্রে তাঁদের উপর বাড়তি বোঝা চাপুক এটা সরকারও চাইছেন না। 

বাস মালিক সংগঠনের নেতৃত্বের দাবি, ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানো হলে খরচ কোনওভাবেই উঠবে না। এনিয়ে রাজ্যের পরিবহণমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চায় বাস মালিক সংগঠন। এদিকে করোনা পরিস্থিতিতে কড়া নিয়ম লাগু হওয়ার জেরে বাস্তবিকই সমস্যায় পড়েছেন বাস মালিক ও বাস কর্মীরা। তাঁদের দাবি, বাস বন্ধ থাকলে যাত্রী ও বাস মালিক উভয়েরই সংকট। অন্য়দিকে হাতে গোনা যাত্রী নিয়ে বাস চালাতে গিয়ে সমস্যায় পড়বেন মালিকরা। উভয়ের মধ্যে সামঞ্জস্য় রক্ষা করার ব্যাপারে সরকারের এগিয়ে আসা দরকার। দাবি বাস মালিকদের একাংশের।

 

বন্ধ করুন