প্রতীকি ছবি
প্রতীকি ছবি

পশ্চিমবঙ্গের বিভিন্ন সংশোধনাগার থেকে মুক্তি পেলেন প্রায় ৩,০০০ বন্দি

  • এর মধ্যে বিচারাধীন ও সাজাপ্রাপ্ত দু’ধরনের বন্দিরাই রয়েছেন। প্রায় ৩০০ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে আলিপুর সংশোধনাগার থেকে।

করোনা সংক্রমণের জেরে সংশোধনাগার থেকে প্রায় ৩,০০০ বন্দিকে প্যারোলে মুক্তি ছিল রাজ্য প্রশাসন। আপাতত ৩ মাসের জন্য কার্যকর থাকবে এই প্যারোল। শুধু মুক্তি দেওয়াই নয়, লকডাউনের মধ্যে গাড়ি করে বন্দিদের বাড়িতেও পৌঁছে দিয়েছে জেল প্রশাসন।

করোনা সংক্রমণের আশঙ্কায় পশ্চিমবঙ্গের বিভিন্ন সংশোধনাগারে বন্দিদের মধ্যে বিক্ষোভ দেখা দিচ্ছিল। গত সপ্তাহে তার আঁচ টের পেয়েছে দমদম সংশোধনাগার। সেখানে বন্দিদের মারামারিতে অন্তত ৫ জনের প্রাণ গিয়েছে। এর পরই বন্দিদের মুক্তি দিতে তৎপর হয় প্রশাসন।

সোমবার রাজ্যের ৬০টি সংধোনাগার থেকে কম-বেশি ৩,০০০ জনকে মুক্তি দেওয়া হয়েছে। এর মধ্যে বিচারাধীন ও সাজাপ্রাপ্ত দু’ধরনের বন্দিরাই রয়েছেন। প্রায় ৩০০ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে আলিপুর সংশোধনাগার থেকে।

এদিন বন্দিদের মুক্তি দেওয়ার পর গাড়িতে করে তাদের বাড়িতে পৌঁছে দেয় প্রশাসন। কারা দফতরের তরফে জানানো হয়েছে, লকডাউনের ফলে গণপরিবহণ বন্ধ থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাড়িতে পৌঁছনোর আগে বন্দিদের নিয়ে যাওয়া হয় স্থানীয় থানায়।

কারা দফতর সূত্রের খবর, সংশোধনাগারে সোশ্যাল ডিসট্যান্সিং বলবৎ করা প্রায় অসম্ভব। তাই বন্দিদের সংখ্যা যথা সম্ভব কমিয়ে আনার চেষ্টা হচ্ছে। ৩ মাসের প্যারোল শেষে বন্দিজীবনে ফিরতে হবে এদিন মুক্তিপ্রাপ্তদের।



বন্ধ করুন