বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বঙ্গবিভূষণ সম্মান নিচ্ছেন না অমর্ত্য সেন, কেন হঠাৎ মত পরিবর্তন?‌ গুঞ্জন চরমে
অমর্ত্য সেন

বঙ্গবিভূষণ সম্মান নিচ্ছেন না অমর্ত্য সেন, কেন হঠাৎ মত পরিবর্তন?‌ গুঞ্জন চরমে

  • স্কুল সার্ভিস কমিশনে নিয়োগ দুর্নীতির অভিযোগে রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। তারপরই রাজ্য সরকারের বঙ্গবিভূষণ সম্মান নিতে অস্বীকার করা ওই ঘটনার প্রভাব বলে মনে করা হচ্ছে। এই সম্মান রাজ্যের বিশিষ্টদের দিয়ে থাকে রাজ্য সরকার।

রাজ্য সরকার বঙ্গবিভূষণ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছিল। কিন্তু সেই পুরস্কার নিচ্ছেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। পরিবার সূত্রে খবর, এখন নোবেলজয়ী অর্থনীতিবিদ বিদেশে আছেন। এখন দেশে ফিরছেন না। তবে কেন বঙ্গবিভূষণ পুরস্কার নিচ্ছেন না?‌ সেটা খোলসা করে জানানো হয়নি পরিবারের পক্ষ থেকে।

রাজ্য সরকার ঠিক কী জানিয়েছে?‌ রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামীকাল সোমবার বঙ্গবিভূষণ সম্মান প্রদান করা হবে। সেই আয়োজন করা হয়েছে। অমর্ত্য সেন ছাড়াও নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও এই সম্মান দেওয়া হবে। আজ, রবিবার অমর্ত্য সেনের পরিবারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, তিনি রাজ্য সরকারের সম্মান নিচ্ছেন না। এখন তিনি বিদেশে রয়েছেন। এই খবর প্রকাশ্যে আসতেই গুঞ্জন শুরু হয়েছে।

এটা কী পার্থর গ্রেফতারের প্রভাব?‌ স্কুল সার্ভিস কমিশনে নিয়োগ দুর্নীতির অভিযোগে রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। তারপরই রাজ্য সরকারের বঙ্গবিভূষণ সম্মান নিতে অস্বীকার করা ওই ঘটনার প্রভাব বলে মনে করা হচ্ছে। এই গ্রেফতারের ঘটনার পরই অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়কদের বঙ্গবিভূষণ সম্মান বয়কট করার জন্য চিঠি দেন সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। এই চিঠি পাওয়ার পরই যেন বেঁকে বসলেন অমর্ত্য সেন বলে মনে করা হচ্ছে।

ঠিক কী বক্তব্য সুজন চক্রবর্তীর?‌ এই সম্মান রাজ্যের বিশিষ্টদের দিয়ে থাকে রাজ্য সরকার। অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, কৌশিক বসু, দেবশঙ্কর হালদার–সহ অন্যান্যদের কাছেও রাজ্য সরকারের বঙ্গবিভূষণ সম্মান বয়কটের আর্জি জানান সুজন চক্রবর্তী। তাঁর বক্তব্য, ‘‌রাজ্য সরকার কলুষিত, তাদের দেওয়া সম্মান বয়কট করুন।’‌

বন্ধ করুন