বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC বিতর্কের মাঝে রদবদল বিকাশ ভবনে, নয়া স্কুল শিক্ষা কমিশনার নিয়োগ রাজ্যের

SSC বিতর্কের মাঝে রদবদল বিকাশ ভবনে, নয়া স্কুল শিক্ষা কমিশনার নিয়োগ রাজ্যের

বিকাশ ভবন

School Education Commissioner: স্কুল শিক্ষা কমিশনে বড়সড় রদবদল করল রাজ্য সরকার। শুক্রবার এক বিজ্ঞপ্তি জারি করে নবান্নের তরফে জানানো হয়, স্কুল শিক্ষা কমিশনারের দায়িত্বে আসছেন অরূপ সেনগুপ্ত। এর আগে শিক্ষা দফতরের অধীনে উচ্চশিক্ষা বিভাগের বিশেষ বিশেষ কমিশনার পদে ছিলেন অরূপবাবু।

এসএসসি দুর্নীতি নিয়ে ক্রমশ চাপ বাড়ছে শাসকদল তৃণমূল কংগ্রেসের উপর। এই আবহে স্কুল শিক্ষা কমিশনে বড়সড় রদবদল করল রাজ্য সরকার। শুক্রবার এক বিজ্ঞপ্তি জারি করে নবান্নের তরফে জানানো হয়, স্কুল শিক্ষা কমিশনারের দায়িত্বে আসছেন অরূপ সেনগুপ্ত। এর আগে শিক্ষা দফতরের অধীনে উচ্চশিক্ষা বিভাগের বিশেষ বিশেষ কমিশনার পদে ছিলেন অরূপবাবু। সচিব পদমর্যাদায়ের পদে থাকা অরূপবাবুকে স্কুল শিক্ষা কমিশনারের দায়িত্বে বসানোর সিদ্ধান্ত অনেকেরই নজর কেড়েছে। (আরও পড়ুন: ‘হিমশৈলের চুড়া মাত্র’, SSC দুর্নীতি মামলায় পার্থ-পরেশকে মুখোমুখি বসাতে পারে CBI)

উল্লেখ্য, অরূপবাবুকে স্কুল শিক্ষা কমিশনারের দায়িত্বে বসানোর বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অধীনে থাকা এই মন্ত্রকের কাজ সামলান স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা। এই পরিস্থিতিতে অরূপবাবুকে কমিশনার করার সিদ্ধান্তে অনেকেই মনে করছেন, স্কুল শিক্ষা দফতরের উপর কড়া নজর রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। 

প্রসঙ্গত, শিক্ষক নিয়োগের দুর্নীতি মামলায় হাই কোর্টের পরপর নির্দেশে নাজেহাল অবস্থা শাসকদলের। মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় থেকে পরেশ অধিকারীকে সিবিআই তলব করেছে দুর্নীতির মামলায়। শিক্ষামন্ত্রী থাকাকালীন পার্থবাবুর সুপারিশে গঠিত নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটি বেআইনি বলে জানিয়েছে আদালতের কমিটি। এই আবহে বিকাশ ভবনের উপর নজর রেখে এই দুর্নীতির জাল গোটাতে চাইছেন মমতা। শিক্ষক নিয়োগ নিয়ে সরকারের ভাবমূর্তি নিয়ে চিন্তিত মুখ্যমন্ত্রী। আর এই বদলি তারই প্রতিফলন বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ। যদিও প্রশাসনের তরফে কেউ এই বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কোনও কথা বলেননি।

বন্ধ করুন