বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > A‌mit Shah: অমিত শাহের মন্ত্রকের চিঠি এল নবান্নে, কোন ক্ষেত্রে নিশানা কেন্দ্রীয় সরকারের?

A‌mit Shah: অমিত শাহের মন্ত্রকের চিঠি এল নবান্নে, কোন ক্ষেত্রে নিশানা কেন্দ্রীয় সরকারের?

অমিত শাহ (টুইটার)

তৃণমূল কংগ্রেসের হাতিয়ার উন্নয়ন আর বিরোধীদের হাতিয়ার দুর্নীতি। সেখানে দেখা যাচ্ছে গ্রামীণ সমবায় সমিতির নির্বাচনগুলিতে গোহারা হতে শুরু করেছে বিজেপি। গ্রামীণ বাংলার অর্থনীতির মূল চালিকাশক্তি সমবায়। স্বশাসিত সমবায় কৃষি উন্নয়ন সমিতিগুলির মাধ্যমে সারা বছর ধরে চাষিদের ঋণ দেওয়ার কাজ হয়। 

সামনে পঞ্চায়েত নির্বাচন। তাই গ্রামবাংলায় শাসক–বিরোধী সব শিবিরই জেলাগুলিতে নেমে পড়েছে। তৃণমূল কংগ্রেসের হাতিয়ার উন্নয়ন আর বিরোধীদের হাতিয়ার দুর্নীতি। সেখানে দেখা যাচ্ছে গ্রামীণ সমবায় সমিতির নির্বাচনগুলিতে গোহারা হতে শুরু করেছে বিজেপি। গ্রামীণ বাংলার অর্থনীতির মূল চালিকাশক্তি সমবায়। স্বশাসিত সমবায় কৃষি উন্নয়ন সমিতিগুলির মাধ্যমে সারা বছর ধরে চাষিদের ঋণ দেওয়ার কাজ হয়। এবার তাতেও সরাসরি হস্তক্ষেপের অভিযোগ উঠল মোদী সরকারের বিরুদ্ধে।

ঠিক কী অভিযোগ উঠেছে?‌ সূত্রের খবর, সমবায় সমিতিগুলির আয়–ব্যয়ের বিস্তারিত হিসেব এবং অডিট রিপোর্ট চেয়ে রাজ্যকে চিঠি দিয়েছে অমিত শাহের সমবায় মন্ত্রক। সুতরাং পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে পরাজয়ের প্রতিশোধ নিতেই এমন পদক্ষেপ করা হল। সম্প্রতি সমবায় সমিতি এবং ব্যাঙ্ক নিয়ে বিরোধী দলনেতা নয়াদিল্লিতে নালিশ ঠুকেছেন। তার প্রেক্ষিতেই এই চিঠি এসেছে নবান্নে। একে পঞ্চায়েত দফতরের মাধ্যমে চলা ১০০ দিনের কাজ, আবাস প্রকল্পের টাকা বন্ধ রেখেছে কেন্দ্র। তার উপর সমবায়ের কাজে হস্তক্ষেপ কি গ্রাম বাংলার অর্থনীতিকে পঙ্গু করার ছক? উঠছে প্রশ্ন।

ঠিক কী মনে করছেন সমবায় মন্ত্রী?‌ কেন্দ্র থেকে চিঠি এলেও বিষয়টিকে পাত্তা দিতে রাজি নন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। তাঁর দাবি, বাংলায় সমবায়ের যাবতীয় কাজকর্মে সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রাখা হয়। তাই হাজার চেষ্টা করলেও নরেন্দ্র মোদী–অমিত শাহদের পক্ষে এই ক্ষেত্রে রাজ্যকে চাপে ফেলা কোনওভাবেই সম্ভব হবে না। বাংলায় সমবায় কৃষি উন্নয়ন সমিতির সংখ্যা প্রায় ৬ হাজার। গ্রামীণ এলাকা উন্নয়ন এবং কৃষিকাজ সচল রাখতে বড় ভূমিকা পালন করে সমিতিগুলি। এই চিঠি পাওয়ার পরই গ্রামীণ এলাকার মানুষের স্বার্থ রক্ষার্থে পদক্ষেপ করছে রাজ্য সরকার।

আর কী জানা যাচ্ছে?‌ নবান্ন সূত্রে খবর, ২০১১ সালে ক্ষমতায় এসেই রাজ্যের সমবায় ব্যবস্থার উপর বিশেষ গুরুত্ব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কয়েকবছর আগেও বাংলার প্রায় ৭১০টি গ্রাম পঞ্চায়েতে কোনও ব্যাঙ্কের পরিষেবা ছিল না। রাজ্যজুড়ে ২,৬৩১টি কাস্টমার সার্ভিস পয়েন্ট তৈরি করেছে রাজ্য সরকার। চলতি অর্থবর্ষে সমবায় ক্ষেত্রে বাজেট বাড়িয়ে ৫৭২ কোটি ৩৫ লক্ষ টাকায় নিয়ে যাওয়া হয়েছে। সমবায় মন্ত্রী অরূপ রায় বলেন, ‘গ্রামীণ অর্থনীতিকে একটি নতুন দিগন্তে পৌঁছে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক লক্ষ পরিবারকে পশুপালন ক্ষেত্রে স্বনির্ভর করতে ১৮০ কোটি টাকা ঋণ দিয়েছে সমবায় ব্যাঙ্কগুলি। কিষান ক্রেডিট কার্ড, মৎস্যজীবী ক্রেডিট কার্ডের সুবিধাও নিশ্চিত করা হয়েছে। তাই এখানে সুবিধা করতে পারবেন না মোদী–শাহরা।’

বাংলার মুখ খবর

Latest News

'মা পাপাকে ভালোবাসে বেশি...' রচনার কাছে দুঃখের কথা ফাঁস খুদের, হেসে খুন ‘দিদি’ '১০ লাখ চাকরি…', SSC মামলায় চাকরিহারাদের 'জীবনের ঝুঁকি' না নেওয়ার আর্জি মমতার ২০২১ সালে অভিজিতের হাতেই সূচনা, ৩০ মাস পরে SSC মামলায় ‘শেষ পেরেক’ হাইকোর্টের! শাহরুখের ফ্যান ছবির বিরুদ্ধে মামলা দায়ের দর্শকের, অবশেষে YRF-র পক্ষেই এল রায় RCB-কে হারিয়ে ঘরের মাঠে জয়ের হাফসেঞ্চুরি KKR-এর, স্পর্শ করল MI-এর অনন্য নজির অভিষেকের বাড়ি–অফিস রেইকি করে মুম্বই হামলার জঙ্গি, গ্রেফতার করল লালবাজার ২৫% প্ল্যাটফর্ম ফি বৃদ্ধি জোমাটোর, এবার অনলাইনে খাবার অর্ডারে খসবে কত বেশি? আগামিকাল হনুমান জয়ন্তীতে ভুল করেও কিনবেন না এই জিনিস, নচেৎ বজরংবলী হবেন ক্রুদ্ধ অপুষ্টিজনিত কারণে শিশুর মৃত্যু, রাজনৈতিক তরজা শুরু হতেই তদন্তের নির্দেশ ৬ মাসের আগেই এল SSC মামলার রায়, জানেন ঠিক কি নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট?

Latest IPL News

পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.