বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Amit Shah: বাংলায় একাধিক প্রকল্পের শিলান্যাস করলেন শাহ, জানুন একঝলকে

Amit Shah: বাংলায় একাধিক প্রকল্পের শিলান্যাস করলেন শাহ, জানুন একঝলকে

রবীন্দ্রজয়ন্তীতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও শুভেন্দু অধিকারী   (PTI Photo/Swapan Mahapatra)  (PTI)

ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার আওতায় তিনি মৈত্রী দ্বারের শিলান্যাস করেন। পেট্রাপোল স্থল বন্দরের মতো অপর একটি কার্গো গেট তৈরি করতে চাইছে সরকার।

বঙ্গ সফরে এসে মঙ্গলবার দিনভর ঠাসা প্রোগ্রাম কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। একাধিক প্রকল্পের শিলান্যাস করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভারত বাংলাদেশ সীমান্তে পেট্রাপোল পুলিশ স্টেশন বিল্ডিং, একাধিক বিএসএফ আউটপোস্টের সূচনা করেন তিনি।

ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার আওতায় তিনি মৈত্রী দ্বারের শিলান্যাস করেন। পেট্রাপোল স্থল বন্দরের মতো অপর একটি কার্গো গেট তৈরি করতে চাইছে সরকার। ভারত-বাংলাদেশের মধ্যে ব্যবসা বৃদ্ধির লক্ষ্যে এই মৈত্রী দ্বার। সেখানে আট লেনের রাস্তা হবে বলে খবর।

মৈত্রী দ্বার তৈরির পর এখান দিয়ে দুদেশের মধ্যে আমদানি রফতানি হবে।

নদিয়া ও উত্তর ২৪ পরগনার জন্য সাতটি নয়া বিএসএফ আউটপোস্টের সূচনা করেন তিনি। ১০৮ কোটি টাকায় তৈরি হয়েছে এটি।

তিনি বলেন, আমাদের ১৫ হাজার কিমি স্থল সীমান্ত আছে। ২০১৬ সালে মোদীজি এই ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার নয়া শক্তি সঞ্চার করেন।

দ্বিতীয় কার্গো গেট এই ব্যবসার উন্নতি করবে।

তিনি বলেন, এটা দুই দেশের ব্যবসার নয়া অধ্যায়। ভারতের চেষ্টাতেই বাংলাদেশের জন্ম। আমাদের ভাষা ও সংস্কৃতি অনেকটা এক। আমরা দুদেশের মধ্যে সমণ্বয় বাড়াতে চাই। গত পাঁচ বছরে ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়া অনেক উদ্যোগ নিয়েছে।

শুভেন্দু অধিকারী নিশীথ প্রামাণিক ও শান্তনু ঠাকুর এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ৭২টি আউটপোস্টের ল্যান্ড এরিয়া বিএসএফের হাতে তুলে দেওয়ার জন্য মমতার সরকারের কাছে আবেদন জানান শুভেন্দু অধিকারী।

তিনি বলেন, অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে গরু পাচার বন্ধ করে দিয়েছেন। আমাদের বিএসএফকে সমর্থন করতে হবে। আমরা রবীন্দ্র জয়ন্তীতে কোনও রাজনীতি চাই না। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে বলতে চাই ৭২টি আউটপোস্টের জন্য বিএসএফকে জমি তুলে দিন।

এদিকে এর আগে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে গিয়ে কবিগুরুর প্রতি শ্রদ্ধার্ঘ্য জানিয়েছিলেন তিনি। বাংলায় টুইট করে লিখেছেন, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা প্রতিটি শব্দ দাসত্বের যন্ত্রণার মধ্যেও স্বাধীনতার স্বপ্ন দেখার জন্য ভারতীদের চেতনাকে জাগ্রত করেছিল। তাঁর কালজয়ী রচনা আজও আমাদের আত্মাকে মুগ্ধ করে, দিকদর্শন করে। কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে গুরুদেবের জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করলাম।

সন্ধ্যায় সায়েন্সি সিটি অডিটোরিয়ামে তিনি রবীন্দ্র স্মরণে বক্তব্য রাখেন।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘BJPএবং সন্দেশখালির মহিলাদের আন্দোলনের জন্য…’, শাহজাহানের গ্রেফতারি নিয়ে সুকান্ত 'ওঁর মতো...' যখন-তখন বিতর্কিত মন্তব্য করে বসেন, তবুও জয়ার হয়ে সাফাই নভ্যার! রণজয়ের নাম ভাঙিয়ে ৭৩ লক্ষ টাকার প্রতারণা! ফ্যানেদের সতর্ক করলেন পর্দার অনিকেত কাল থেকে শুরু নতুন মাস, কেমন কাটবে এই মাসটি? সব ভালো হবে তো? রইল সব রাশির রাশিফল ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে প্লেসমেন্টের আকাল,তাও মোটা বেতনের চাকরি দিচ্ছে এই সংস্থা ভেঙেছিল স্বপ্ন, অবসাদে মাত্র ৩৮ বছর বয়সে নিজের প্রাণ দিলেন সফটওয়্যার সংস্থার CEO চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ ভারতের, খিদের জ্বালায় পুড়তে পারে বাকিদের পেট রাঁচি টেস্টে ভারতের বিরুদ্ধে সাদামাটা পারফরম্যান্স, রবিনসনকে একহাত নিলেন আথারটন ঘুরে দাঁড়াতে বাজার থেকে ৪৫ হাজার কোটি তুলবে ভোডাফোন-আইডিয়া, সবুজ সংকেত বোর্ডের ‘সুড়ঙ্গের শেষে আলোর দেখা মিলল,’ রাজ্যপালের দেওয়া সময়সীমায় গ্রেফতার শাহজাহান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.