বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata traffic police: দুর্ঘটনায় আহতদের বেসিক লাইফ সাপোর্ট কীভাবে দিতে হয়? প্রশিক্ষণ ট্রাফিক পুলিশদের

Kolkata traffic police: দুর্ঘটনায় আহতদের বেসিক লাইফ সাপোর্ট কীভাবে দিতে হয়? প্রশিক্ষণ ট্রাফিক পুলিশদের

কলকাতা ট্রাফিক পুলিশকে নিয়ে বিশেষ কর্মশালা।

মঙ্গলবার আয়োজিত এই কর্মশালায় প্রথম ধাপে কলকাতা পুলিশের ২৫টি ট্রাফিক গার্ডের প্রায় ৫০ জন পুলিশ অংশ নিয়েছিলেন। এই কর্মশালায় কীভাবে সিপিআর করা হয় এবং অন্যান্য কী কী উপায়ে প্রাথমিক চিকিৎসা প্রদান করা যায়? তা কলকাতা পুলিশের সমস্ত ট্র্যাফিক গার্ডকে তা শেখানোর ব্যবস্থা করা হয়েছে। 

কলকাতার রাস্তায় পথ দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। সেক্ষেত্রে প্রাথমিক চিকিৎসার জন্য দুর্ঘটনাগ্রস্তদের হাসপাতালে নিয়ে যায় পুলিশ। তবে অনেক ক্ষেত্রেই দেরি হয়ে গেলেও অনে আহত ব্যক্তিকেই বাঁচানো সম্ভব হয় না। তাই আহতদের কীভাবে প্রাথমিক চিকিৎসা করা প্রয়োজন তা শেখাতে ট্রাফিক পুলিশদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করল শহরের বেসরকারি হাসপাতাল আমরি। গতকাল মঙ্গলবার ট্রাফিক সার্জেন্ট, কনস্টেবল এবং সিভিক পুলিশ ভলান্টিয়ারদের প্রশিক্ষণের জন্য এই কর্মশালা শুরু হয়েছে। তাতে আহতদের বেসিক লাইফ সাপোর্ট কীভাবে দেওয়া হয় তা নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার আয়োজিত এই কর্মশালায় প্রথম ধাপে কলকাতা পুলিশের ২৫টি ট্রাফিক গার্ডের প্রায় ৫০ জন পুলিশ অংশ নিয়েছিলেন। এই কর্মশালায় কীভাবে সিপিআর করা হয় এবং অন্যান্য কী কী উপায়ে প্রাথমিক চিকিৎসা প্রদান করা যায়? তা কলকাতার সমস্ত ট্র্যাফিক গার্ডের পুলিশকে ভিজ্যুয়াল মাধ্যমে এবং হাতে-কলমে শেখানো ব্যবস্থা করা হয়েছে। আগামী তিন মাস ধরে চলবে এই কর্মশালা। সপ্তাহে তিনদিন করে কর্মশালা চলবে।কর্মশালার সময়সূচি কলকাতা ট্রাফিক পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে ঠিক করা হয়েছে। ঢাকুরিয়ার আমরি হাসপাতাল ট্রাফিক পুলিশের ফুসফুসের পরীক্ষা সহ রক্তচাপ এবং রক্তে শর্করার পরিমাণ নির্ণয়ের মতো কিছু প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষাও করবে।

এই কর্মশালার নাম নাম দেওয়া হয়েছে বেসিক লাইফ সাপোর্ট কর্মশালা। মঙ্গলবার এর উদ্বোধনের সময় হাসপাতালের উদ্যোগের প্রশংসা করেন যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক) পান্ডে সন্তোষ। তিনি বলেন, ‘এই কর্মশালার আয়োজন করার জন্য আমরা আমরি হাসপাতালের কাছে কৃতজ্ঞ। এই কর্মসূচির মাধ্যমে আমরা শহরজুড়ে প্রায় ৩,০০০ ট্রাফিক পুলিশ কর্মীকে প্রশিক্ষণ দিতে পারব। আমরা আশা করি আমরি আমাদের এই ধরনের সহায়তা প্রদান অব্যাহত রাখবে। এই প্রশিক্ষণ আমাদের শহরের বাসিন্দাদের আরও ভালো পরিষেবা দিতে সাহায্য করবে।’

বন্ধ করুন