বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bowbazar Incident: বউবাজারে আবার দুর্ঘটনা, ভেঙে পড়ল একশো বছরের পুরনো বাড়ির একাংশ

Bowbazar Incident: বউবাজারে আবার দুর্ঘটনা, ভেঙে পড়ল একশো বছরের পুরনো বাড়ির একাংশ

ভেঙে পড়ল একশো বছরের পুরনো বাড়ি।

কলকাতা পুরসভা সূত্রে খবর, ২০১৯ সালে মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়। সেই কাজ চলাকালীন বৌবাজারের বহু বাড়িতে ফাটল ধরে যায়। এমনকী কয়েকটি বাড়ি ভেঙেও পড়ে। এই বাড়িটি বাজার এলাকার মধ্যে হলেও একশো বছরের পুরনো। কোনও রক্ষণাবেক্ষণ করা হয়নি। তাই আজ সেই বাড়ির একাংশ ভেঙে পড়ে।

বউবাজারে ভেঙে পড়ল বাজারের একাংশ। এখানেই ভেঙে পড়ল একশো বছরের পুরনো বাড়ি। আজ, শুক্রবার বেলার দিকে হঠাৎ ভেঙে পড়ে বৌবাজারের সবজিবাজার এলাকার ওই বাড়ির একাংশ। যদিও এই ঘটনায় হতাহতের কোনও খবর মেলেনি। এই ঘটনায় এলাকায় শোরগোল পড়ে গিয়েছে। এদিন দুর্ঘটনা ঘটলেও বড় বিপদ থেকে রক্ষা পাওয়া গিয়েছে। এই ঘটনায় ব্যবসায়ী ও ক্রেতা–বিক্রেতারা আতঙ্কিত হয়ে পড়েন। তবে বিপজ্জনক অংশ ভেঙে ফেলা হবে বলে আশ্বাস দিয়েছেন স্থানীয় কাউন্সিলর বিশ্বরূপ দে। কলকাতা পুরসভার পক্ষ থেকে টিম এনে বিপজ্জনক অংশ ভাঙার কাজ শুরু করা হবে।

ঠিক কী ঘটেছে বউবাজারে?‌ স্থানীয় সূত্রে খবর, এই পুরনো বাড়িটির একতলার বারান্দার একটি অংশ হঠাৎই ভেঙে পড়ে। তবে তখন বাজার উঠে যাওয়া বড় দুর্ঘটনা ঘটেনি। এমনিতেই বউবাজারের মাটির চরিত্র ঠিক নয়। সেখানে বালির ভাগ আছে বেশি। তাই ইস্ট–ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ করতে গিয়ে বারবার বউবাজারের বাড়িগুলিতে ফাটল দেখা দিয়েছিল। এমনকী সেখানে ক্রস প্যাসেজ তৈরি করা যাচ্ছে না বলে এই প্রকল্প এখন বিশ বাঁও জলে। আসলে মাটি বারবার ধসে যাচ্ছে। সেখানে বাজারে একশো বছরের পুরনো বাড়ির একাংশ ভেঙে পড়ায় চর্চা তুঙ্গে।

ঠিক কী বলছেন স্থানীয় কাউন্সিলর?‌ এই বাড়ির একাংশ ভেঙে পড়ায় সেখানে হাজির হন স্থানীয় কাউন্সিলর বিশ্বরূপ দে। তিনি ঘটনাস্থল ঘুরে দেখে বলেন, ‘এটি কলকাতার অন্যতম পুরনো বাজার এলাকা। যখন ওই ঘটনাটি যখন ঘটেছে, তখন বাজার উঠে গিয়েছিল বলে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গিয়েছে। না হলে বড়সড় কিছু ঘটে যেতে পারত। কলকাতা পুরসভার লোক এসেছে ভেঙে পড়া অংশ পরিষ্কারের কাজ শুরু করেছে। বাকি অংশ যা বিপজ্জনক অবস্থায় রয়েছে তা ভেঙে ফেলা হবে।’

আর কী জানা যাচ্ছে?‌ কলকাতা পুরসভা সূত্রে খবর, ২০১৯ সালে মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়। সেই কাজ চলাকালীন বৌবাজারের বহু বাড়িতে ফাটল ধরে যায়। এমনকী কয়েকটি বাড়ি ভেঙেও পড়ে। এই বাড়িটি বাজার এলাকার মধ্যে হলেও একশো বছরের পুরনো। কোনও রক্ষণাবেক্ষণ করা হয়নি। তাই আজ সেই বাড়ির একাংশ ভেঙে পড়ে। তবে এই ঘটনার সঙ্গে মেট্রো প্রকল্পের কোনও যোগ নেই।

বন্ধ করুন