HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নয়া তদন্ত নয়, কমিটির রিপোর্টই খতিয়ে দেখবে যাদবপুরের অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড

নয়া তদন্ত নয়, কমিটির রিপোর্টই খতিয়ে দেখবে যাদবপুরের অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড

শুক্রবার ৫৫ সদস্যের এই স্কোয়াডের বৈঠকে সকলেই উপস্থিত ছিলেন। এর আগে যাদবপুরে অভ্যন্তরীণ কমিটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সেক্ষেত্রে প্রশ্ন তুলেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। অভ্যন্তরীণ কমিটিতে র‍্যাগিং সেলের কাউকে না রাখায় তিনি প্রশ্ন তুলেছিলেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর ঘটনায় সম্প্রতি রিপোর্ট জমা দিয়েছে অভ্যন্তরীণ কমিটি। তাতে র‍্যাগিংয়ের বিষয়টি স্পষ্ট উল্লেখ রয়েছে। অভ্যন্তরীণ কমিটির এই রিপোর্ট খতিয়ে দেখতে চায়ছে নবগঠিত অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড। ফলে নতুন করে আর তদন্তের প্রয়োজন নেই বলে সিদ্ধান্ত নিয়েছে অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড। শুক্রবার এই স্কোয়াডের প্রথম বৈঠক হয়। সেই বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। তবে তদন্ত কমিটির রিপোর্ট নিয়ে কোনও মতামত না থাকলে সদস্যদের আগামী বুধবারের মধ্যে জানাতে বলা হয়েছে।

আরও পড়ুন: যাদবপুরের মৃত ছাত্রকে পুলিশের ভয় দেখানো হয়েছিল, উঠে এল তদন্ত রিপোর্টে

শুক্রবার ৫৫ সদস্যের এই স্কোয়াডের বৈঠকে সকলেই উপস্থিত ছিলেন। এর আগে যাদবপুরে অভ্যন্তরীণ কমিটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সেক্ষেত্রে প্রশ্ন তুলেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। অভ্যন্তরীণ কমিটিতে র‍্যাগিং সেলের কাউকে না রাখায় তিনি প্রশ্ন তুলেছিলেন। তবে এদিন ঠিক হয়েছে কমিটি যে রিপোর্ট দিয়েছে সেই রিপোর্টটিই খতিয়ে দেখা হবে। পুনরায় তদন্ত করলে সেক্ষেত্রে বিষয়টি দীর্ঘায়িত হতে পারে। সেই কথা ভেবে অভ্যন্তরীণ কমিটির রিপোর্ট খতিয়ে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৯ অগস্ট হস্টেলের এ ২ ব্লকের তিনতলার বারান্দা থেকে পড়ে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল প্রথম বর্ষের পড়ুয়ার। সেই ঘটনায় অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপরে তদন্ত কমিটি হস্টেলের আবাসিকদের সঙ্গে কথা বলে এবং তথ্য যাচাই করে প্রায় দেড় মাস পর এ বিষয়ে রিপোর্ট জমা দিয়েছে। তাতে শুধু মৃত পড়ুয়াই নয়, প্রথম বর্ষের পড়ুয়ারা কীভাবে ভয়ঙ্কর র‍্যাগিংয়ের শিকার হয়ে থাকে সেই কথা কমিটির রিপোর্টে উল্লেখ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, এ ২ ব্লকেই সবচেয়ে ভয়ঙ্করভাবে র‍্যাগিং হত। শুধু তাই নয়, এই ঘটনায় বেশ কয়েকজন ছাত্রের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে অভ্যন্তরীণ কমিটি।

গত মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইসি কমিটির বৈঠকে অভ্যন্তরীণ কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা হয়েছে। যদিও আবাসিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। তবে প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যুর ঘটনায় পুলিশ যে ছাত্রদের গ্রেফতার করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। উল্লেখ্য, এই ঘটনায় পুলিশ মোট ১৩ জনকে গ্রেফতার করেছিল। যার মধ্যে জামিনে রয়েছে একজন এবং ১২ জন এখনও জেলে রয়েছে  তবে ইসি কমিটির বৈঠকের সিদ্ধান্ত হয়েছে ওই পড়ুয়ারা নির্দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বা হোমস্টেলে ঢুকতে পারবেনা।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

লেহ-তে ট্রেকিংয়ে গিয়ে হৃদরোগে আক্রান্ত, মৃত্যু IIT কানপুরের সহকারী অধ্যাপকের T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি প্রাক্তনের কাছের বন্ধুর সঙ্গে প্রেম, জুলাইতে বিয়ের পিঁড়িতে প্রিয়াঙ্কা-শুভ্রজিৎ? একমাত্র মেয়ের জন্য আর গিফট আনা হল না! কুয়েত থেকে ফিরল শ্রমিকের কফিনবন্দি দেহ ইতিহাস সুতপার! অসম থেকে বাংলায় প্রথমবার জিতলেন সাহিত্য অ্যাকাডেমির যুব পুরস্কার বিধানসভা উপনির্বাচনে বাম-কংগ্রেস জোটে চিড়, বাগদায় লড়বে দুই শিবিরই 'সবাই ভাবে...' বরের উপর চোটপাট করেন সংঘশ্রী! দিদি নম্বর ওয়ানে ফাঁস আসল গল্প সুন্দরবনের জঙ্গলে মধু সংগ্রহে গিয়ে বিপত্তি, মউলিকে টেনে নিয়ে গেল দক্ষিণরায় রাইস মিলের বয়লারে ভয়ঙ্কর বিস্ফোরণ! কেঁপে উঠল আশেপাশের বাড়ি, ভাঙল দরজা, আহত ৮ TMC ছাত্র পরিষদের ২ গোষ্ঠীর সংঘর্ষ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে, বন্ধ হল ফেস্ট

T20 WC 2024

বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ