বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বোলপুরে বাড়ির প্ল্যান পাস করাতেও দিতে হত 'কেষ্ট কর', রাজ্য যা বলল আদালতে…
অনুব্রত মণ্ডল। ফাইল ছবি

বোলপুরে বাড়ির প্ল্যান পাস করাতেও দিতে হত 'কেষ্ট কর', রাজ্য যা বলল আদালতে…

  • এভাবে বিল্ডিংয়ের প্ল্যান পাস করার নাম করে অনুদান সংগ্রহের ক্ষেত্রে অনুব্রত মণ্ডলের নাম জড়ানোকে কেন্দ্র করে নানা চর্চা শুরু হয়েছে। এনিয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

কেষ্ট মণ্ডলের নানা কেলেঙ্কারির অভিযোগ ক্রমেই সামনে আসছে। তবে এবার তার বিরুদ্ধে অভিযোগ, বোলপুর পুর এলাকায় কোনও বাড়ি করতে গেলেও দিতে হত কেষ্ট কর। অর্থাৎ বোলপুরে কোনও বাড়ির বিল্ডিং প্ল্যান পাস করার জন্য় অনুদান দেওয়ার রেওয়াজ রয়েছে। এনিয়ে জনস্বার্থ মামলাও হয়েছে কলকাতা হাইকোর্টে। পুরসভার বর্তমান চেয়ারপার্সন পর্ণা ঘোষ ও তাঁর স্বামী সুদীপ্ত ঘোষের বিরুদ্ধেই মূলত অভিযোগ উঠেছে। তবে অভিযোগ আসল মাথা অনুব্রত মণ্ডল। তার অঙ্গুলিহেলনেই এই অনুদানের নামে টাকা তোলা হত বলে অভিযোগ।

তবে মামলাতেও উল্লেখ করা হয়েছে অনুব্রতর নাম। কাটমানি না দিলে বাড়ির প্ল্যান দেওয়া হত না বলে অভিযোগ। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। মঙ্গলবার এই মামলার শুনানি শেষ হয়। কিন্তু রায়দান আপাতত স্থগিত রাখা হয়েছে।

তবে এভাবে বিল্ডিংয়ের প্ল্যান পাস করার নাম করে অনুদান সংগ্রহের ক্ষেত্রে অনুব্রত মণ্ডলের নাম জড়ানোকে কেন্দ্র করে নানা চর্চা শুরু হয়েছে।  এনিয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

রাজ্যের তরফে জানানো হয়েছে, গোটা প্রক্রিয়া বর্তমানে অনলাইনে হয়। সেক্ষেত্রে বেনিয়মের কোনও প্রশ্নই নেই। আর অনুদান প্রসঙ্গে রাজ্যের বক্তব্য পুরসভাগুলি অনুদান নিয়ে থাকে। দুঃস্থ মানুষদের উন্নয়নের খাতে  এই অনুদানের টাকা খরচ করা হয়। এই অনুদানের অডিটও হয়।

বন্ধ করুন