বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শর্ত মেনে এজলাসে আসা যাবে, নিম্ন আদালতদের নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

শর্ত মেনে এজলাসে আসা যাবে, নিম্ন আদালতদের নির্দেশ হাইকোর্টের

  • আদালত কক্ষে কিছু নিয়মবিধি মেনে চলার শর্ত দেওয়া হয়েছে।

‌করোনা পরিস্থিতিতে এবার ভার্চুয়াল শুনানির পাশাপাশি সশরীরে এসেও শুনানিপর্ব অংশ নেওয়া যেতে পারে। নিম্ন আদালতগুলিতে এই নির্দেশই দিল কলকাতা হাই কোর্ট।

রাজ্যে করোনা পরিস্থিতি এখন কিছুটা হলেও নিয়ন্ত্রণে। এই পরিস্থিতিতে নিম্ন আদালতগুলিকে ফের স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনার উদ্যোগ নিল হাই কোর্ট। আইনজীবীদের সুযোগ সুবিধা ও মামলার গুরুত্বের কথা মাথায় রেখে নিম্ন আদালতে দুটি রাস্তাই খোলা রাখছে হাই কোর্ট। যারা অনলাইন ব্যবস্থাপনায় খুব একটা সড়গড় নয়, তারা সশরীরে আদালতের শুনানি পর্বে অংশ নিতে পারবেন। এর ফলে মামলাকারী ও আইনজীবী দুই পক্ষেরই সুবিধা হবে।

তবে আদালত কক্ষে কিছু নিয়মবিধি মেনে চলার শর্ত দেওয়া হয়েছে। আদালত কক্ষে মামলাকারী, আইনজীবী ও অন্যান্য কর্মীদের জন্য করোনার দুটি ডোজ নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। দুটি করোনার ডোজ যদি নেওয়া নাও থাকে, তবে শুনানি শুরুর ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে। পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলে তবেই আদালত কক্ষে প্রবেশের অনুমতি দেওয়া হবে। 

পাশাপাশি আদালত কক্ষে মাস্ক পড়া বাধ্যতামূলক ও আদালতে ঢোকার আগে স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া আবশ্যিক করা হয়েছে। একইসঙ্গে আদালত কক্ষের ভিতর যাতে বেশি মানুষ ভিড় করতে না পারে, সেটা নিশ্চিত করার কথাও বলা হয়েছে। সেক্ষেত্রে যারা আদালতের ভিতর থাকবেন, তাঁরা যেন শারীরিক দুরত্ব মেনে চলেন, সেই নির্দেশও দেওয়া হয়েছে।

বন্ধ করুন