বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পরীক্ষা চলার সময়ও কী ক্লাস হবে, কী ভাবছে সাউথ পয়েন্ট সহ বাকি স্কুলগুলি?
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

পরীক্ষা চলার সময়ও কী ক্লাস হবে, কী ভাবছে সাউথ পয়েন্ট সহ বাকি স্কুলগুলি?

  • এই দুই বোর্ডের স্কুল কর্তৃপক্ষই ভাবতে শুরু করেছেন, কীভাবে পরীক্ষার চলার পাশাপাশি ক্লাস নেওয়া যায়।

পরীক্ষা চললে করোনা বিধি মেনে ক্লাস করানো কীভাবে সম্ভব তা নিয়ে চিন্তিত বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ। কোনওরকম যাতে সমস্যা তৈরি না হয়, সেজন্য সিবিএসই ও সিআইএসসিই বোর্ডের পরীক্ষা চলার সময়ে কিছু স্কুল অনলাইনে ক্লাস চালিয়ে নিয়ে যাওয়ার পক্ষপাতী হলেও অনেক স্কুলই ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে চলেছে।

জানা গিয়েছে, ২২ নভেম্বর থেকে শুরু হচ্ছে সিআইএসসিই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এরপর ২৯ নভেম্বর থেকে শুরু হতে চলেছে সিআইএসসিই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা। এই দুটি পরীক্ষাই একসঙ্গে চলতে থাকবে। অন্যদিকে সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৩০ নভেম্বর থেকে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে আগামী ১ ডিসেম্বর থেকে। এই দুই বোর্ডের পরীক্ষাই সমান্তরালভাবে চলবে। এদিকে আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল খোলার কথা বলা হচ্ছে। সেইমতো বিভিন্ন স্কুলে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হওয়ার কথা। কিন্তু এই দুই বোর্ডের স্কুল কর্তৃপক্ষই ভাবতে শুরু করেছেন, কীভাবে পরীক্ষার চলার পাশাপাশি ক্লাস নেওয়া যায়। কোনও কোনও স্কুল পরীক্ষার পাশাপাশি অনলাইনে ক্লাস চালিয়ে নিয়ে যাওয়ার পক্ষপাতী। অন্যদিকে কোনও কোনও স্কুল আবার ক্লাস বন্ধ রাখার পক্ষপাতী।

এই প্রসঙ্গে রামমোহন মিশন স্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস জানান, পরীক্ষা চলার সময়ে তাঁরা নবম ও একাদশ শ্রেণির অনলাইনে ক্লাস চালু রাখবেন। ন্যাশনাল ইংলিশ হাই স্কুলের অধ্যক্ষা মৌসুমী সাহা জানান, তারাও অনলাইনে ক্লাস করাবেন। নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের প্র‌্যাকটিকাল ক্লাস করতে আসতে হবে। অন্যদিকে সাউথ পয়েন্ট স্কুলের তরফে জানানো হয়েছে, ‘‌পরীক্ষা চলার সময়ে নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুলে আসতে মানা করা হবে বলেই পরিকল্পনা করা হয়েছে। প্রথমেই পুরোদমে ক্লাস শুরু করা যাবে না। সিবিএসই–এর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়ে ক্লাসরুম বেশি লাগবে। তাই আমরা সেইসময় নবম ও একাদশ শ্রেণির ক্লাস বন্ধ রাখব।’‌ তবে পার্ক সার্কাস ডন বস্কো স্কুলের তরফে জানানো হয়েছে, করোনা বিধি মেনেই পরীক্ষা চলাকালীনও ক্লাস করানো যাবে। পরীক্ষার জন্য তাঁদের স্কুলে আলাদা হলঘর রয়েছে। পরীক্ষা এক থেকে দেড় ঘণ্টার মধ্যে শেষ হয়ে যাবে। ফলে ক্লাস করাতে কোনও অসুবিধা হবে না।

 

বন্ধ করুন