পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি (PTI)
পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি (PTI)

অর্জুনের তিরে পরমাণুর শক্তি ছিল: রাজ্যপাল জগদীপ ধনখড়

  • মঙ্গলবার রাজ্যপালের বক্তব্য নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন অনেকে

ফের আলোচনায় রাজ্যপালের মন্তব্য। তবে এবার তাঁর মন্তব্য নেহাত অরাজনৈতিক। কিন্তু বক্তা যখন জগদীপ ধনখড় তখন শিরোনামে উঠতে দেরি হয় না। এবার তিনি আলোচনার কেন্দ্রে ভারতের বিজ্ঞানচর্চার ঐতিহ্য ব্যাখ্যা করতে গিয়ে। যা মোটেও মেনে নিতে নারাজ সংশ্লিষ্ট মহল।

মঙ্গলবার এক অনুষ্ঠানে রাজ্যপাল বলেন, রামায়নের যুগে উড়ন্ত যানের ব্যবহার ছিল। অর্জুনের তিরে ছিল পরমাণুর শক্তি। এমনকী কৃষ্ণ কী ভাবে কুরুক্ষেত্র থেকে দূরে থেকেও ধৃতরাষ্ট্রকে যুদ্ধের বর্ণনা শুনিয়েছিলেন তাও ব্যাখ্যা করেন রাজ্যপাল।

রাজ্যপালের মন্তব্য অবৈজ্ঞানিক বলে দাবি করছেন অনেকে। এই নিয়ে একটি সংবাদমাধ্যমকে ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের প্রাক্তন ডিরেক্টর বিকাশ সিনহা বলেন, রাজ্যপালের মস্তিষ্কে বিকৃতি রয়েছে। বৈজ্ঞানিক চিন্তার মধ্যে এই ধরণের কাল্পনিক বিষয় আরোপ ভয়ানক ব্যাপার। অকাট্য প্রমাণ ছাড়া কোনও কিছু মেনে নেয় না বিজ্ঞান।

পালটা রাজ্যপালের পাশেও দাঁড়িয়েছেন অনেকে। তাদের দাবি, কোনও উদ্বাভনের সূত্রপাত হয় কল্পনা থেকেই। বাহন যে আকাশে উড়তে পারে সেই কল্পনা থেকেই পরে বিমান তৈরি হয়েছে। দূরনিয়ন্ত্রিত অস্ত্রের মাধ্যমে যে লক্ষ্যভেদ করা যেতে পারে সেই কল্পনা থেকে তৈরি হয়েছে ক্ষেপণাস্ত্র। রাজ্যপাল সেকথাই বোঝাতে চেয়েছেন।

বন্ধ করুন