বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC-তে বান্ধবীর কোটা! অর্পিতার সুপারিশেও চাকরি হত? ইডির হাতে সন্দেহজনক চিরকুট
পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায় 

SSC-তে বান্ধবীর কোটা! অর্পিতার সুপারিশেও চাকরি হত? ইডির হাতে সন্দেহজনক চিরকুট

  • প্রাইমারি, নবম ও দশম শ্রেণির শিক্ষক, আপার প্রাইমারি, গ্রুপ ডি পদে চাকরির ক্ষেত্রেও প্রভাব ফেলছিলেন অর্পিতা। অর্পিতা সুপারিশ করেছিলেন এমন একাধিক নাম এসেছে ইডির হাতে।

পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায় কি সরাসরি এসএসসি নিয়োগ কেলেঙ্কারির সঙ্গে যুক্ত? এই প্রশ্নের উত্তর ক্রমেই প্রকাশ্যে আসছে। সূত্রের খবর, ইডির হাতে ইতিমধ্যেই একাধিক নথি এসেছে। যেগুলি দেখে তদন্তকারীদের দাবি, সম্ভবত বান্ধবী অর্পিতার জন্য় আলাদা কোটা রেখে দিয়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। পছন্দের প্রার্থীদের চাকরি দেওয়ার জন্য অর্পিতা সরাসরি পার্থর কাছে আবদার করতেন। বান্ধবীর কোটায় চাকরিপ্রার্থীদের নাকি ফেরাতেও পারতেন না পার্থ। সেই অনুসারে শিক্ষা দফতরের একাধিক পদে কি তাদের চাকরিও জুটে গিয়েছে? উত্তর খুঁজছে ইডি।

এদিকে সেই চিরকুটে যে নামগুলি পাওয়া গিয়েছে তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে। এবার সেই প্রার্থীদের ডেকে  পাঠাতে পারে ইডি। আদৌ কি তারা নিয়োগের কোনও পরীক্ষায় বসেছিলেন, কোন কোটায় চাকরি পেয়েছেন তারা এসবই জানতে চাইছেন ইডির আধিকারিকরা। সেক্ষেত্রে তাদের কাছ থেকে কী উত্তর পাওয়া যায় তার ভিত্তিতে তদন্তের মোড় ঘুরে যেতে পারে বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

অনেকের মতে, পার্থ চট্টোপাধ্যায়ের হাত ধরে রাজ্যের শিক্ষা দফতরে চাকরির ক্ষেত্রেও প্রভাব ফেলতে শুরু করেছিলেন অর্পিতা। তিনি চাকরির জন্য একাধিক নাম সুপারিশ করতেন বলেও অভিযোগ। অন্তত শতাধিক নাম তিনি সুপারিশ করেছিলেন বলে অভিযোগ। এমনকী অভিযোগ, প্রাইমারি, নবম ও দশম শ্রেণির শিক্ষক, আপার প্রাইমারি, গ্রুপ ডি পদে চাকরির ক্ষেত্রেও প্রভাব ফেলছিলেন অর্পিতা। অর্পিতা সুপারিশ করেছিলেন এমন একাধিক নাম এসেছে ইডির হাতে। আর অর্পিতার দেওয়া তালিকা বিশেষভাবে চিহ্নিত করতেন পার্থ। এমনকী ফোন করেও শিক্ষাদফতরের আধিকারিকদের চাপ দেওয়া হত বলে অভিযোগ। 

বন্ধ করুন