বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Metro Rake from China: বন্দে ভারতে ব্যস্ত চেন্নাইয়ের কারখানা, কলকাতা মেট্রোর রেক আসছে চিন থেকে

Kolkata Metro Rake from China: বন্দে ভারতে ব্যস্ত চেন্নাইয়ের কারখানা, কলকাতা মেট্রোর রেক আসছে চিন থেকে

কলকাতা মেট্রোর রেক আসছে চিন থেকে

ডিসেম্বরেই চালু হচ্ছে জোকা-তারাতলা রুটের মেট্রো পরিষেবা। এদিকে শীঘ্রই গড়িয়া থেকে মেট্রো চলাচল শুরু হতে পারে। এই আবহে সময় মতো রেক সরবরহ করতে পারছে না আইসিএফ।

দেশ জুড়ে জোর কদমে একের পর এক রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হচ্ছে। এর জন্য চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির ব্যস্ততা তুঙ্গে। এদিকে কলকাতা মেট্রোর কাজও জোর কদমে এগোচ্ছে। এই মেট্রো প্রকল্পের জন্যও রেক দেওয়ার কথা ছিল আইসিএফ-এর। তবে বন্দে ভারতের চাপ সামলে কলকাতা মেট্রোর কাজে হাত দিতে পারছে না চেন্নাইয়ের কারখানা। এই আবেহ এবার চিন থেকে কলকাতা মেট্রোর রেক আনা হতে পারে বলে জানা গেল।

উল্লেখ্য, ডিসেম্বরেই চালু হচ্ছে জোকা-তারাতলা রুটের মেট্রো পরিষেবা। এদিকে শীঘ্রই গড়িয়া থেকে মেট্রো চলাচল শুরু হতে পারে। এই আবহে সময় মতো রেক সরবরহ করতে পারছে না আইসিএফ। জানা গিয়েছে, এই কারণেই চিনা সংস্থা ডালিয়ানের থেকে রেক আনাতে পারে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। রিপোর্ট অনুযায়ী, মেধা সিরিজের ১৮টি রেক চলে আসার পরে দ্বিতীয় পর্বে আরও ২২টি রেকের বরাত দেওয়া হয়েছিল আইসিএফ-কে। তবে বন্দে ভারতের চাপে সেই রেক তৈরি করে উঠতে পারছে না আইসিএফ।

এদিকে এর আগে চিনা সংস্থার কাছ থেকে ১৩টি রেক আসার কথা ছিল। তবে আইসিএফ ব্যস্ত হয়ে পড়ায় এবার আরও ২৪টি রেকের বরাত দেওয়া হয়েছে ডালিয়ানকে। ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ডালিয়ানের রেকগুলির পরীক্ষা সম্পন্ন হবে। রেলের উচ্চপদস্থ এক কর্তা জানান, ৫ ডিসেম্বরের মধ্যে রেক পরীক্ষার কাজ শেষ হবে। এরপর ‘রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন’ ছাড়পত্র দিলেই সেই রেকগুলি ব্যবহার করা হবে। এদিকে ১০ ডিসেম্বরের মধ্যেই জোকা-তারাতলা রুটে মেট্রো পরিষেবা চালু করার যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘কুটুলিকে খুব ভালবাসি, ও আমার ভ্যালেন্টাইন…’, কে নতুন এল ‘ফুলকি’ দিব্যানীর জীবনে আগে সমর্থন পরে পাল্টে গেল সুর! অ্যানিম্যালে রণবীরের চরিত্র নিয়ে কী বললেন ভূমি? আমাদের সেরা ছয়ে ওঠার বাস্তব সম্ভাবনা এখনও আছে- স্বপ্নের জাল বুনছেন কুয়াদ্রাত 'এক বছরে' ১০ জন টেস্ট ক্রিকেটার পেল ভারত, চোখ রাখুন তালিকায় আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে প্রথমে NSA ধারায় মামলা, ২৪ ঘণ্টায় বদল সিদ্ধান্ত সন্দেশখালির পথে লকেটদের আটকাল পুলিশ এই প্রথম চাঁদে 'বাণিজ্যিক' মহাকাশযান, তবে মার্কিন ল্যান্ডারে দেখা দিল 'সমস্যা' ভাঙড়ে তৃণমূল কর্মী খুনে অভিযুক্ত নওশাদের আগাম জামিন মঞ্জুর হাইকোর্টে কুম্ভ রাশিতে বুধের স্থানান্তরের কারণে বুধাদিত্য যোগ, ৪ রাশির ভাগ্য হবে উজ্জ্বল দেশে যেন আর সেদ্ধ চালের দাম না বাড়ে, মার্চের পরও রফতানিতে ২০% শুল্ক, বলল সরকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.