বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোট মিটতেই ফিরহাদকে পুরসভায় ফেরানোর নির্দেশ নবান্নের, ফিরছেন সব প্রশাসকই
ফিরহাদ হাকিম। ফাইল ছবি
ফিরহাদ হাকিম। ফাইল ছবি

ভোট মিটতেই ফিরহাদকে পুরসভায় ফেরানোর নির্দেশ নবান্নের, ফিরছেন সব প্রশাসকই

  • মঙ্গলবার নবান্নের তরফে একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, নির্বাচনের আগে কলকাতার পুর প্রশাসক বোর্ড ভেঙে দেওয়া হয়েছিল। 

ভোট শেষ। ফলও প্রকাশিত। বিজেপিকে দুরমুশ করে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় তৃতীয়বারের মতো ক্ষমতায় তৃণমূল। এবার নীলবাড়িতে বসার তোড়জোড় চলছে। তারই আগে এবার পুরসভায় ফিরলেন ফিরহাদ হাকিম। ভোট মিটতেই ফের কলকাতা পুরসভার প্রশাসক পদে ফিরিয়ে আনা হয়েছে ফিরহাদ হাকিমকে। অন্যান্য পুরসভাতেও প্রশাসকদের ফিরিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে। একটি নির্দেশিকা জারি করে ঘোষণা করেছে নবান্ন।

উল্লেখ্য, বিধানসভা নির্বাচনের আগে পুরসভা নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির মধ্যে তা ভেস্তে যায়। তবে পুরসভাগুলিতে প্রশাসক বসিয়েছিল রাজ্য। বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পরে অবশ্য সেই প্রশাসকদের সরিয়ে দেয় নির্বাচন কমিশন। ভোট মিটতেই ফের পুরসভার প্রশাসকদের ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছে নবান্ন।

মঙ্গলবার নবান্নের তরফে একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, নির্বাচনের আগে কলকাতার পুর প্রশাসক বোর্ড ভেঙে দেওয়া হয়েছিল। কিন্তু ভোট মিটে যাওয়ার পরে এখন কলকাতার করোনা পরিস্থিতি মোকাবিলা সব থেকে বেশি জরুরী। এ ছাড়া পুর এলাকার জল সরবরাহ, নিকাশি ব্যবস্থা, বর্জ্য পদার্থ নিয়ন্ত্রণ-সহ এলাকার একাধিক উন্নয়নমূলক কাজের জন্য একটা নির্দিষ্ট প্রশাসনিক সংস্থার প্রয়োজন হয়। তাই বিপর্যয় মোকাবিলা আইন, ২০০৫ অনুযায়ী প্রশাসনিক বোর্ডকে ফিরিয়ে আনা হচ্ছে।

নবান্নের তরফে জারি করা এই নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা পুরসভার চেয়ারপার্সনের দায়িত্ব পালন করবেন ফিরহাদ হাকিম। এ ছাড়া বোর্ডের এই তালিকায় রয়েছেন অতীন ঘোষ, দেবব্রত মজুমদার, দেবাশিস কুমাররা। কলকাতা পুরসভার মতো রাজ্যের অন্যান্য পুরসভাতেও প্রশাসক ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

এ দিকে মঙ্গলবার বিকেলেই কলকাতার করোনা পরিস্থিতি নিয়ে আলোচনায় বসছেন ফিরহাদ হাকিম। সংক্রমণ ঠেকাতে কলকাতায় প্রশাসনের তরফে কী কী পদক্ষেপ করা হতে পারে, তা নিয়েই বৈঠকের মূল আলোচনার বিষয় হতে চলেছে বলে মত বিশেষজ্ঞদের। এ ব্যাপারে সোমবারই দলের বিধায়কদের কড়া নির্দেশ দিয়েছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

বন্ধ করুন