বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Assembly Session: দুর্গাপুজোর আগেই বিধানসভা অধিবেশনের সম্ভাবনা, বৈঠক করলেন মুখ্যমন্ত্রী
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Samir Jana/HT Photo)

Assembly Session: দুর্গাপুজোর আগেই বিধানসভা অধিবেশনের সম্ভাবনা, বৈঠক করলেন মুখ্যমন্ত্রী

  • বিধানসভার অধিবেশনের সুর বেঁধে দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতে কোন কোন বিষয়ে কথা বলা হবে তা নিয়েও বৈঠকে আলোচনা হয়। এই পরিস্থিতিতে ক্যাবিনেট বৈঠক থেকে মুখ্যমন্ত্রীর এই বার্তা স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, এই বিধানসভা অধিবেশনে স্টাফ সিলেকশন বিল আসতে পারে।

দুর্গাপুজোর আগে বসতে চলেছে বিধানসভার অধিবেশন। তবে এই অধিবেশন খুব কম সময়ের বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, ১৪ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত বিধানসভার অধিবেশন চলার সম্ভাবনা দেখা দিয়েছে। এই সময়সীমার মধ্যে কয়েকটি বিল আনা হতে পারে বিধানসভায়। এই নিয়ে রাজ্য মন্ত্রিসভার একটি বৈঠক করা হয়েছে। হাওড়া ও বালি পুরসভাকে আলাদা করার বিষয়টি নিয়ে নতুন করে বিল আনতে পারে রাজ্য সরকার।

কী নিয়ে হয়েছে বৈঠক?‌ সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হয় অন্যান্য মন্ত্রীদের। সেখানে বিধানসভার অধিবেশন নিয়ে বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বেশ কয়েকটি বিল নিয়ে আলোচনা হয়েছে। আর বিধানসভায় সরকার পক্ষের উপস্থিতি যাতে সঠিক থাকে, সেটা দেখতে হবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী মন্ত্রীরা যেন প্রতিটি প্রশ্নের উত্তর দেন, সেদিকে নজর দেওয়ার জন্য সতীর্থদের পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আর কী জানা যাচ্ছে?‌ এই অল্প সময়ের বিধানসভা অধিবেশনে বিরোধীরা সরকারকে চাপে ফেলার চেষ্টা করবে। তাই ক্যাবিনেট বৈঠকে মন্ত্রীদের বিধানসভার অধিবেশনে কী করণীয় সেটা বুঝিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বিলের উপরে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠের নিরিখে শাসকপক্ষই এগিয়ে থাকবে তা নিয়ে সংশয় নেই। আবার যেভাবে সরকারপক্ষের নেতা–মন্ত্রীকে কেন্দ্রীয় এজেন্সি দিয়ে বিপাকে ফেলা হচ্ছে সে প্রসঙ্গ উঠে আসতে পারে। সেক্ষেত্রে তপ্ত হতে পারে অধিবেশন।

উল্লেখ্য, বিধানসভার অধিবেশনের সুর বেঁধে দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতে কোন কোন বিষয়ে কথা বলা হবে তা নিয়েও বৈঠকে আলোচনা হয়। এই পরিস্থিতিতে ক্যাবিনেট বৈঠক থেকে মুখ্যমন্ত্রীর এই বার্তা স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, এই বিধানসভা অধিবেশনে স্টাফ সিলেকশন সংক্রান্ত একটি বিল আসতে পারে। আবার শিক্ষা দফতরেরও একটি বিল আসতে পারে।

বন্ধ করুন