বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mukul Roy-Biman Banerjee: মুকুল রায়ের বিধায়ক পদ খারিজ হতে পারে, কেন এমন বললেন স্পিকার বিমান?

Mukul Roy-Biman Banerjee: মুকুল রায়ের বিধায়ক পদ খারিজ হতে পারে, কেন এমন বললেন স্পিকার বিমান?

মুকুল রায়-বিমান বন্দ্যোপাধ্যায়

মুকুল রায় বিজেপিতে যোগ দেওয়ার পর থেকেই তাঁর বিধায়ক পদ খারিজের দাবিতে উদ্যোগী হয়েছিল বিজেপি। শুভেন্দু অধিকারী থেকে সুকান্ত মজুমদার সকলেই চেয়েছিলেন বিধায়ক পদ খারিজ হোক। এবারও বিজেপি চাইছে খারিজ হোক মুকুল রায়ের বিধায়ক পদ। তৃণমূল কংগ্রেস বিধায়ক পদ খারিজের দাবি জানাবে কিনা সেটা স্পষ্ট নয়।

মুকুল রায় সুস্থ নাকি অসুস্থ?‌ এই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে রাজ্য–রাজনীতিতে। কারণ মুকুল রায়ের ছেলে শুভ্রাংশু রায় বলছেন বাবা অসুস্থ। আর মুকুল রায় নিজে বলছেন, তিনি সুস্থ। কৃষ্ণনগর উত্তরের বিধায়কের নয়াদিল্লি যাওয়ার পর থেকেই এই বিষয়টি নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে। কিন্তু যদি এই নিয়ে লিখিত অভিযোগ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে জমা পড়ে তাহলে তিনি চিকিৎসকদের দিয়ে পরীক্ষা করাবেন। আর তাতে যদি মানসিকভাবে অসুস্থ রিপোর্ট বেরিয়ে আসে তাতে তাঁর বিধায়ক পদ খারিজ হতে পারে।

এখনও তেমন কেউ অভিযোগ জমা করেননি। তাই বিধানসভার স্পিকারের কিছু করার নেই। যদিও বিজেপি এবং তৃণমূল কংগ্রেস দু’‌পক্ষই চাইছে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজ হয়ে যাক। আর ওই আসনে পুনরায় নির্বাচন হোক। ঠিক কী বলেছেন মুকুল রায়?‌ তাঁর সুস্থতা নিয়ে মুকুল রায় নিজেই সংবাদমাধ্যমে বলেন, ‘‌আমার শরীর এখন ঠিক আছে। আমি সম্পূর্ণ সুস্থ। মাঝে শরীর খারাপ হয়েছিল। এখন ঠিক আছে।’‌ আর স্পিকার জানিয়েছেন, অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। ফলে মুকুল রায় এখন নয়াদিল্লিতে থাকলেও পরিস্থিতি জটিল।

ঠিক কী বলেছেন স্পিকার?‌ পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, নির্দিষ্ট অভিযোগ জমা পড়লে মুকুল রায় মানসিকভাবে সুস্থ কি না, তা জানতে তিনি উদ্যোগ নেবেন। এই বিষয়ে বিমান বন্দ্যোপাধ্যায় শনিবার সংবাদমাধ্যমকে বলেন, ‘যদি মস্তিস্ক বিকৃতির অভিযোগ আসে, তবে আমাকে সেটা মেডিক্যাল বোর্ডের কাছে পাঠাতে হবে। সংশ্লিষ্ট বোর্ড যে রিপোর্ট দেবে, তাতে আমি যদি সন্তুষ্ট হই, তাহলে বিধায়ক পদ খারিজের জন্য যা যা পদক্ষেপের নিয়ম রয়েছে তা আমি করব।’‌ সুতরাং বিজেপি এখন এমন উদ্যোগ নিতেই পারে। তাহলে স্পিকারের আর কিছু করার থাকবে না।

আর কী জানা যাচ্ছে?‌ মুকুল রায় বিজেপিতে যোগ দেওয়ার পর থেকেই তাঁর বিধায়ক পদ খারিজের দাবিতে উদ্যোগী হয়েছিল বিজেপি। শুভেন্দু অধিকারী থেকে সুকান্ত মজুমদার সকলেই চেয়েছিলেন বিধায়ক পদ খারিজ হোক। তখন তা হয়নি। এবারও বিজেপি চাইছে খারিজ হোক মুকুল রায়ের বিধায়ক পদ। তাহলে পুনরায় নির্বাচন হবে। আর তৃণমূল কংগ্রেস এখন মুকুল রায়কে পাগল বলে বিধায়ক পদ খারিজের দাবি জানাবে কিনা সেটা স্পষ্ট নয়। তবে সম্প্রতি মুকুল রায়ের নয়াদিল্লি সফর নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‌উনি তো বিজেপির বিধায়ক।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বৈঠক করতে এসেছিলেন শাহ, গাড়ির নম্বর প্লেটে চোখ যেতেই ...... ললিপপ লাগেলুর গায়ক পবন এবার আসানসোলের BJP-র প্রার্থী! ক্ষুব্ধ বাবুল বললেন কী? কীভাবে খসে গেল মানুষের লেজ? প্রকাশ্যে আড়াই কোটি বছর আগের ঘটনা জয়ের সেলিব্রেশন নর্দেকে উৎসর্গ দিমির, দিলেন লাল-হলুদকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও কাঁথিতে বাবার আসনে দাঁড়াচ্ছেন সৌমেন্দু, কী বললেন তিনি? অগ্নিপরীক্ষায় শুভেন্দু ‘বড় পরিবারে সমস্যা থাকতেই পারে’, ‘জনগর্জন’ সভার প্রচার মিছিলে বললেন কুণাল বন্দুকে বের হল না দ্বিতীয় গুলি, আলিপুরদুয়ারে হাতির হানায় ফের মৃত্যু বনকর্মীর ‘বিজেপির শত্রু’, সৌমিত্রর নামে পড়ল পোস্টার, অন্তর্দ্বন্দ্বের তত্ত্ব তৃণমূলের বেহাত হতে বসেছিল খোদ মেয়রের বন্ধুর সম্পত্তি, নাগরিকদের সতর্ক করলেন ফিরহাদ কল্যাণ চৌবের সঙ্গে কি দূরত্ব ঘুচলো? আফগান ম্যাচের আগে স্টিম্যাচের পাশে AIFF

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.