নিউ মার্কেটে জীবাণুনাশক ফটক (AFP)
নিউ মার্কেটে জীবাণুনাশক ফটক (AFP)

হেঁটে গেলেই ভ্যানিশ হবে করোনা, অত্যাধুনিক গেট বসল নিউ মার্কেটে

  • হাইড্রোজেন পারঅক্সাইড দিয়ে জীবাণুমুক্ত করা হবে ক্রেতাদের

কলকাতায় বসল জীবাণুনাশক ফটক। কলকাতার নিউ মার্কেটে মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে এই ফটকটি চালু হয়েছে। এই ফটকের ভিতর দিয়ে কেউ হেঁটে গেলেই স্বয়ংক্রিয়ভাবে তার গায়ে ছিটিয়ে দেওয়া হবে রাসায়নিক। যাতে মারা পড়বে যাবতীয় জীবাণু। তবে বিশেষজ্ঞদের অনুমতি না পাওয়া পর্যন্ত এই গেট চালু করতে নারাজ কলকাতা পুরসভা।

লকডাউনের মধ্যেও নিউ মার্কেটে খোলা রয়েছে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান। তবে ব্যবসায়ীরা মনে করছেন, ঘিঞ্জি বাজারে করোনা সংক্রমণের ভয়ে ঢুকতে চাইছেন না ক্রেতারা। তাই জীবণু নিধনে স্বয়ংক্রিয় গেট বসানো হয়েছে সেখানে।

ওই গেটে বসানোর রয়েছে অবলোহিত রশ্মি সংবেদী যন্ত্র। কেউ গেটের ভিতরে ঢুকলেই চা চালু করে দেবে একটি মোটরকে। মোটরের সঙ্গে লাগানো রয়েছে বেশ কয়েকটি স্প্রিংলার। সেগুলি থেকে হাইড্রোজেন পারঅক্সাইড মিশ্রিত জল ছিটিয়ে পড়বে ব্যক্তির গায়ে। হাইড্রোজেন পারঅক্সাইড থেকে নিঃসৃত জায়মান অক্সিজেন মেরে ফেলবে ব্যক্তির জামা ও গায়ে থাকা জীবাণুদের।

তবে মানুষের দেহে হাইড্রোজেন পারঅক্সাইডের বিষক্রিয়া নিয়ে নিশ্চিত নয় কলকাতা পুরসভা। তাই বিশেষজ্ঞদের মতামতের অপেক্ষায় রয়েছে তারা। সবুজ সংকেত মিললে তবেই চালু হবে গেট।

বন্ধ করুন