IIM কলকাতার মূল ভবন। ফাইল ছবি
IIM কলকাতার মূল ভবন। ফাইল ছবি

প্লেসমেন্টে নতুন রেকর্ড গড়ল IIM কলকাতা

  • সেরা ১০ শতাংশ ছাত্রের গড় বেতন প্রস্তাব বার্ষিক ৫৪.৫ লক্ষ টাকা। সেরা ২৫ শতাংশের গড় বেতন বার্ষিক ৪১.৮ লক্ষ টাকা।

পড়ুয়াদের কর্মসংস্থানের ক্ষেত্রে ফের একবার নজির গড়ল জোকার ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM Calcutta)। ২০২০ সালে শেষ হতে চলা শিক্ষাবর্ষে প্রতিষ্ঠানের ৪৩৯ জন ছাত্রছাত্রী ৪৯২টি চাকরির প্রস্তাব পেয়েছেন। ছাত্রদের গড় বেতন দাঁড়িয়েছে বার্ষিক ২৮ লক্ষ টাকা। সেরা ১০ শতাংশ ছাত্রের গড় বেতন প্রস্তাব বার্ষিক ৫৪.৫ লক্ষ টাকা। সেরা ২৫ শতাংশের গড় বেতন বার্ষিক ৪১.৮ লক্ষ টাকা।

এবছর পরামর্শদাতা ক্ষেত্র থেকে ৩১ শতাংশ প্রস্তাব পেয়েছেন IIM Calcutta-র পড়ুয়ারা। এর মধ্যে রয়েছে বস্টন কনসাল্টিং গ্রুপ, ম্যাকিনজে অ্যান্ড কোং, প্রাইসওয়াটারহাউজকুপারের মতো সংস্থা। আর্থিক প্রতিষ্ঠান থেকে এসেছে ১৭ শতাংশ চাকরির প্রস্তাব। এছাড়া জেনারেল ম্যানেজমেন্ট ও সেলস – মার্কেটিং ক্ষেত্র থেকে এসেছে ৩০ শতাংশ প্রস্তাব। সেখানেও আইআইএম কলকাতার ছাত্রছাত্রীদের পেতে ভিড় জমিয়েছেন গোটা বিশ্বের সেরা সংস্থাগুলি।

IIM Calcuuta-র নিয়োগ সংক্রান্ত বিভাগের চেয়ারপার্সন অভিষেক গোয়েল জানিয়েছেন, ‘এক সঙ্গে একাধিক নিয়োগপ্রক্রিয়ায় যোগদানের সুযোগ করে দেওয়ায় এবার ফল আরও ভাল হয়েছে। নীতিমালা সংশোধন ও প্রক্রিয়া সংস্কারের মাধ্যমে আমরা আমাদের ছাত্রছাত্রীদের আরও সুযোগ দিতে বদ্ধপরিকর।‘


বন্ধ করুন