বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি IVF‌—এর প্রখ্যাত চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী
করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি IVF‌—এর প্রখ্যাত চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী (‌ছবি স্ক্রিনগ্র‌্যাব)‌
করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি IVF‌—এর প্রখ্যাত চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী (‌ছবি স্ক্রিনগ্র‌্যাব)‌

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি IVF‌—এর প্রখ্যাত চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী

  • সম্প্রতি তাঁর মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়ে। এমনকী, গায়ে জ্বরও ছিল। সেকারণে তিনি হাসপাতালে যান। সেখানেই তাঁর করোনা পরীক্ষা করা হয়। তারই রিপোর্ট পজিটিভ আসে

কৃত্রিম উপায়ে প্রজননের দেশের প্রখ্যাত চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হলেন। জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে করোনায় আক্রান্ত হন ৯২ বছর বয়সী এই নবতিপর চিকিৎসক। এর পর তাঁকে ক্যালকাটা হার্ট ক্লিনিকে নিয়ে গিয়ে ভরতি করানো হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এখন তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তবে তাঁর বর্তমান বয়স—ই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে চিকিৎসকদের।

দেশজুড়ে আইভিএফ চিকিৎসার ক্ষেত্রে তিনি অতি পরিচিত একটি নাম। কৃত্রিম উপায়ে প্রজনন অর্থাৎ নলজাতক নিয়ে গবেষণার ক্ষেত্রে পথপ্রদর্শক এই বর্ষীয়ান চিকিৎসক। ১৯৮৬ সালে কৃত্রিম প্রজনন নিয়ে গবেষণা ছাড়াও চিকিৎসার জন্য ‘ইনস্টিটিউট অব রিপ্রোডাকটিভ মেডিসিন’ প্রতিষ্ঠান গড়েন বৈদ্যনাথবাবু। সেবছরই বাংলায় প্রথম তাঁর হাত ধরে টেস্ট টিউব বেবি—র জন্ম হয়।

পরে তাঁর তৈরি করা গবেষণাপত্র ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ’ আইসিএমআর—এর হাতে তুলে দেন এই চিকিৎসক।তাঁর ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি তাঁর মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়ে। এমনকী, গায়ে জ্বরও ছিল। সেকারণে তিনি হাসপাতালে যান। সেখানেই তাঁর করোনা পরীক্ষা করা হয়। তারই রিপোর্ট পজিটিভ আসে। বৈদ্যনাথবাবুর অসুস্থ হওয়ার খবর পেয়ে তাঁর আরোগ্য কামনা করছেন আত্মীয় স্বজন ও ছাত্রছাত্রীরা।

 

বন্ধ করুন