বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘বড় সমস্যায় বাংলার চাকরিপ্রার্থীরা’, রেলমন্ত্রীকে চিঠি দিয়ে আন্দোলনের হুঁশিয়ারি 'বাংলা পক্ষ'র
ছবিটি প্রতীকী। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
ছবিটি প্রতীকী। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

‘বড় সমস্যায় বাংলার চাকরিপ্রার্থীরা’, রেলমন্ত্রীকে চিঠি দিয়ে আন্দোলনের হুঁশিয়ারি 'বাংলা পক্ষ'র

  • বাংলার চাকরিপ্রার্থীদের পরীক্ষা কেন্দ্র রাজ্যের বাইরে দিলে তাঁদের সেখানে গিয়ে পরীক্ষা দিতে সমস্যা হয়। এই অভিযোগ জানিয়ে রেলমন্ত্রীকে চিঠি দিয়েছে বাংলা পক্ষ সংগঠন।

বাংলার চাকরিপ্রার্থীদের রেলের চাকরির পরীক্ষাকেন্দ্র যাতে বাংলার বাইরে না দেওয়া হয়, এই দাবিতে এবার কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছে চিঠি লিখল ‘বাংলা পক্ষ’। বাংলার চাকরিপ্রার্থীদের পরীক্ষা কেন্দ্র রাজ্যের বাইরে দিলে তাঁদের সেখানে গিয়ে পরীক্ষা দিতে সমস্যা হয়। এই অভিযোগ বহুদিনের। সেই অভিযোগকে সামনে রেখেই এবার সরব হল বাংলা পক্ষ। এই সমস্যা দূর করার দাবি জানিয়ে রেলমন্ত্রীকে একটি প্রতিবাদ পত্র পাঠানো হয় বাংলা পক্ষের তরফে। 

বাংলা পক্ষের লেখা প্রতিবাদ পত্রে রেলের পরীক্ষায় বাংলার চাকরিপ্রার্থীদের রাজ্যের বাইরে পরীক্ষা কেন্দ্র জনিত সমস্যাগুলিকে তুলে ধরা হয়েছে। পাশাপাশি রাজ্যের মধ্যেই তাঁদের পরীক্ষা কেন্দ্র নির্ধারণে করার দাবি জানানো হয়েছে। চিঠিতে বাংলা পক্ষের তরফে দাবি করা হয়েছে, রাজ্যের বাইরে পরীক্ষা কেন্দ্র হলে, বাংলার প্রার্থীদের সেখানে গিয়ে হোটেল, মেস বা ঘর ভাড়া নিতে হয়। পরীক্ষার আগে এই নিয়ে দৌড়াদৌড়ি করা বেশ সমস্যার। অন্যদিকে এই জন্য তাঁদের অতিরিক্ত অর্থ ব্যয় হয়।

আরও পড়ুন: ‘‌আজই রাজ্য সরকারের কাছে স্বরাষ্ট্রমন্ত্রক রিপোর্ট তলব করছে’‌, নির্দেশ অমিতের 

এছাড়া বাংলা পক্ষের বক্তব্য, অনেক ক্ষেত্রেই চাকরিপ্রার্থীদের তাঁদের পরিবারের কোনও অভিভাবককে সঙ্গে নিয়ে অন্য রাজ্যের পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিতে যেতে হয়। মহিলা চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে প্রায় সকলেই তাঁদের অভিভাবককে সঙ্গে নিয়ে ভিনরাজ্যের পরীক্ষা কেন্দ্র যেতে বাধ্য হন। এর জেরে যেমন পরিবারের উপর আর্থিক বোঝা চাপে তেমন ভাবেই অনেক ক্ষেত্রে এই সমস্যার জন্য যোগ্য প্রার্থীরা পরীক্ষা দিতে পারেন না।

এদিকে বাংলা পক্ষের তরফে আরও অভিযোগ করা হয়েছে যে বিগত দিনে বাংলার চাকরিপ্রার্থীদের ভিন রাজ্যে পরীক্ষা দিতে গিয়ে হেনস্থার শিকার হতে হয়েছে। ইতিমধ্যেই চাকরিপ্রার্থীদের তরফে রেল দফতরের কাছে এই বিষয়ে প্রতিবাদ জানানো হয়েছে। এই দাবি মানা না হলে আগামী দিনে বাংলা পক্ষ সংগঠনের তরফে আন্দোলনে নামার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বন্ধ করুন