বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Awas Yojana: আবাস যোজনায় ১ দিনে ৩ লক্ষ বাড়ি তৈরির অনুমোদন, দেশে রেকর্ড গড়ল বাংলা

Awas Yojana: আবাস যোজনায় ১ দিনে ৩ লক্ষ বাড়ি তৈরির অনুমোদন, দেশে রেকর্ড গড়ল বাংলা

আবাস যোজনায় রেকর্ড বাড়ি তৈরির অনুমোদন। প্রতীকী ছবি (PMAY)

গত ২৯ ডিসেম্বর এই অনুমোদন দেওয়া হয়েছে। ২৬ ডিসেম্বর থেকে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষায় নেমেছিলেন জেলাশাসকরা। ২৮ ডিসেম্বর ২ লক্ষ ৩, ৫২৮টি বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হয়েছিল। তার পরের দিন ২৯ ডিসেম্বর এক লাফে ৩ লক্ষ ১৯ হাজার ৯৯৬ টি বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হয়েছে।

আবাস যোজনা নিয়ে চারিদিক থেকে দুর্নীতির অভিযোগ উঠে আসছে। তারপরেই স্বচ্ছতার উপর জোর দিয়েছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশে কার্যত বাড়ি-বাড়ি গিয়ে সমীক্ষা চালিয়েছেন জেলাশাসকরা। আর সমীক্ষা চালানোর পরেই একদিনে ৩ লক্ষেরও বেশি বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হলো। যা রেকর্ড বলেই মনে করা হচ্ছে। এক্ষেত্রে অন্যান্য রাজ্যকে পিছনে ফেলে দিল বাংলা।

নবান্ন সূত্রে খবর, গত ২৯ ডিসেম্বর এই অনুমোদন দেওয়া হয়েছে। ২৬ ডিসেম্বর থেকে বাড়ি-বাড়ি গিয়ে সমীক্ষায় নেমেছিলেন জেলাশাসকরা। ২৮ ডিসেম্বর ২ লক্ষ ৩, ৫২৮ টি বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হয়েছিল। পরদিন ২৯ ডিসেম্বর এক লাফে ৩ লক্ষ ১৯ হাজার ৯৯৬ টি বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হয়েছে। আবাস যোজনায় বাড়ি তৈরির অনুমোদনের ক্ষেত্রে রেকর্ড ছিল অসমের। সে ক্ষেত্রে সংখ্যাটা ছিল ১ লক্ষ ৯৫ হাজারের বেশি। তবে পশ্চিমবঙ্গে তা ছাপিয়ে গেল। গত ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৬ দিনে প্রায় ১০ লক্ষ বাড়িতে অনুমোদন দেওয়া হয়েছে। যে সমস্ত অনুমোদনের কাজ বাকি রয়েছে সেগুলি দ্রুত সেরে ফেলার নির্দেশ দিয়েছে নবান্ন।

প্রসঙ্গত, আবাস যোজনায় দুর্নীতি সামনে আসার পরেই স্বচ্ছতা বজায় রেখে বাড়ি তৈরির অনুমোদনের ক্ষেত্রে জোর দিয়েছিল প্রশাসন। মুখ্যসচিব নিজেই এ নিয়ে জেলাশাসকদের সঙ্গে একাধিকবার বৈঠকে করেছেন। এরপর ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যত আধিকারিকদের ছুটি বাতিল করে দেওয়া হয়। ব্লক স্তরে সেই কাজ দ্রুত সম্পন্ন করারও নির্দেশ দেওয়া হয়। ভেরিফিকেশন এবং স্ক্রুটিনির পর অবশেষে চূড়ান্ত তালিকা তৈরি হয়। মুখ্যসচিবের স্পষ্ট নির্দেশ, আগামী ৩১ মার্চের মধ্যে ১১ লক্ষ ৩৬ হাজার বাড়ি তৈরির কাজ সম্পন্ন করতে হবে।

মঙ্গলবারও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছে পঞ্চায়েত দফতর। সেখানে এখনও পর্যন্ত আবাস যোজনায় আবেদন করেও যাঁরা অনুমোদন পাননি, তাঁদের কীভাবে অনুমোদন দেওয়া যায়, সে বিষয়টি খতিয়ে দেখতে বলা হচ্ছে। তাঁদের নথিপত্র নিয়ে বিভিন্ন রকমের সমস্যা দেখা দিচ্ছে। সে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

 

বাংলার মুখ খবর

Latest News

MI New York বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.