ডুবছে এমভি মমতাময়ী মা
ডুবছে এমভি মমতাময়ী মা

গঙ্গায় সলিল সমাধি 'মমতাময়ী মা'-এর

  • কলকাতা পোর্ট ট্রাস্টের তরফে জানা গিয়েছে, পোর্ট ট্রাস্টের জাহাজ থেকে বাংলাদেশের জাহাজটিকে বার বার সতর্ক করা হলেও নির্দেশ মানেনি তারা।

মাঝগঙ্গায় ২ জাহাজের সংঘর্ষে ডুবে গেল একটি জাহাজ। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার দুপুরে দক্ষিণ ২৪ পরগনার আক্রার কাছে। জাহাজের ১৩ জন কর্মীকে উদ্ধার করেছে আরেকটি জাহাজ।

জানা গিয়েছে, এদিন বজবজে CESE-র তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে ফ্লাই অ্যাস নিয়ে বাংলাদেশ যাচ্ছিল ২টি জাহাজ। এমভি মমতাময়ী মা ও এমভি সানি ১. সকাল ৯টার কিছু পরে মাঝগঙ্গায় এমভি মমতাময়ী মায়ের সঙ্গে সংঘর্ষ হয় পোর্ট ট্রাস্টের একটি জাহাজে। এতে ২টি জাহাজই ক্ষতিগ্রস্ত হয়। তবে এমভি মমতাময়ী মায়ের ক্ষয়ক্ষতি বেশি ছিল। তবে জাহাজটি যে ডুবে যেতে পারে তা তখনও বোঝা যায়নি। জাহাজটিকে বাটানগররে দিকে গাছের সঙ্গে বেঁধে রাখেন নাবিকরা। বেলা ১২টা নাগাদ বান এলে গাছ উপড়ে ভেসে যায় জাহাজ। এর পরই ধীরে ধীরে ডুবতে শুরু করে সেটি।

কলকাতা পোর্ট ট্রাস্টের তরফে জানা গিয়েছে, পোর্ট ট্রাস্টের জাহাজ থেকে বাংলাদেশের জাহাজটিকে বার বার সতর্ক করা হলেও নির্দেশ মানেনি তারা। গঙ্গার ওই এলাকায় জাহাজ চলাচলের পথ সংকীর্ণ হওয়ায় বার বার তাদের সতর্ক করা হয়েছিল।

ডুবে যাওয়া জাহাজটি থেকে ১৩ জন কর্মীকেই জীবন্ত উদ্ধার করা হয়েছে। তবে তাদের একজনের আঘাত লাগায় তাঁকে হাসপাতালে নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা দিতে হয়। ঘটনাস্থলে পৌঁছেছে বন্দর থানার পুলিশ। ডুবে যাওয়া জাহাজটিকে জল থেকে তোলার পরিকল্পনা শুরু করেছে পোর্ট ট্রাস্ট।



বন্ধ করুন